মুফতি আব্দুর রহিম: গতকাল আমরা খবরে ওয়াহিদ সম্পর্কে জেনেছি। খবরে ওয়াহিদের প্রথম প্রকার হাদীসে মাকবুল। হাদীসে মাকবুল আমলযোগ্য হওয়া না হওয়ার দিক দিয়ে সাত প্রকার। আজ আমরা সে বিষয়ে জানব।
الحديث المقبول আমলযোগ্য হওয়া না হওয়ার দিক দিয়ে সাত প্রকার:
১. المحكم : الحديث المقبول إن سلم من المعاوضة أي لم يأت خبر يضاده فهو المحكم
অর্থ : যে হাদীসে মাকবুলের বিপরিতে কোন হাদীস নেই তাকে المحكم বলে।
২. المختلف فيه : الحديث المقبول إن عورض بمثله وأمكن جمعه فهو المختلف فيه .
অর্থ : যে হাদীসে মাকবুলের বিপরিতে কোন হাদীস আছে সত্য, তবে উভয় হাদীসের মাঝে সমন্বয় করা সম্ভব, তাকে المختلف فيه বলে।
৩. الناسخ: الحديث المقبول إن عورض بمثله ولم يمكن الجمع فالمتأخر تاريخا يسمى ناسخا.
অর্থ : যে হাদীসে মাকবুলের বিপরিতে কোন হাদীস থাকে ও উভয়ের মাঝে সমন্বয় সম্ভব নয়; এমতাবস্থায় (ঐতিহাসিক বর্ণনার মাধ্যমে) যে হাদীসটি পরের হাদীস বলে প্রমাণিত হয়; তাকে . الناسخ বলে।
৪. المنسوخ: والمتقدم تاريخا يسمى منسوخا.
অর্থ : আর যেটি পূর্বের হাদীস বলে সাব্যস্ত হবে, তাকে المنسوخ বলে।
৫. الراجح : الحديث المقبول إن عورض بمثله ولم يمكن الجمع فالمرجَّح يسمى راجحا.
অর্থ : যে হাদীসে মাকবুলের বিপরিতে কোন হাদীস থাকে ও উভয়ের মাঝে সমন্বয় সম্ভব নয়; এমতাবস্থায় যে হাদীসটি কোন দলীলে প্রাধান্য পায় তাকে الراجح বলে।
৬. المرجوح : و الآخر يسمى مرجوحا.
অর্থ : আর অপরটিকে المرجوح বলে।
৭. المتوقف فيه : الحديث المقبول إن عورض بمثله ولم يمكن الجمع فإن لم يعرف التاريخ ولا الترجيح يسمى المتوقف .
অর্থ : যে হাদীসে মাকবুলের বিপরিতে কোন হাদীস থাকে ও উভয়ের মাঝে সমন্বয় সম্ভব নয় এবং নস্খ বা প্রাধ্যন্য দেয়ার মত কোন পন্থাও নেই, তাকে المتوقف فيه বলে।
লেখক: সিনিয়র মুহাদ্দিস, জামিয়া ইসলামিয়া জহিরুদ্দিন আহমদ মাদরাসা মানিকনগর, ঢাকা।
-এএ