মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ২ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পেল সেনাবাহিনী প্রবাসী বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার বড় সুখবর জুলাই শহীদ স্মৃতি ফাউ‌ন্ডেশনে প্রধান উপ‌দেষ্টার ১০০ কোটি টাকা অনুদান আন্দোলনে হতাহতদের ভাতা দিবে সরকার: তথ্য উপদেষ্টা অন্তর্বর্তী সরকারকে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না: তারেক রহমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব: আসিফ মাহমুদ ‘ইসলামী আন্দোলন’ নিছক রাষ্ট্রীয় ক্ষমতা দখলের জন্য আন্দোলন করে না: চরমোনাই পীর দাঁত সুস্থ রাখার ১০টি সহজ ও কার্যকরী উপায় বাংলাদেশের সঙ্গে আমরা স্থিতিশীল সম্পর্ক চাই: ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী কেউ যদি এক টাকার দুর্নীতি প্রমাণ করতে পারেন শাস্তি মাথা পেতে নেবো: সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ

প্রতীকি কাবা বানিয়ে চার হাজার শিশুকে হজ প্রশিক্ষণ (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মালয়েশিয়ার কুয়ালালামপুরে  প্রতীকি কাবা বানিয়ে শিশুদের হজের প্রশিক্ষণ দিল স্থানীয় একটি সংগঠন। এই হজ প্রশিক্ষণে অংশগ্রহণ করে প্রায় চার হাজার মালয়েশিয়ান স্কুল শিক্ষার্থী, যাদের বয়স মাত্র ছয় বছর।  খবর এএফপির।

এএফপির জানিয়েছে, মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের নিকটে একটি খোলা মাঠে প্রতীকি কাবা বানিয়ে এই প্রশিক্ষণ দেওয়া হয়। হজের প্রকৃত নিয়ম মোতাবেক অংশগ্রহণকারী শিশুদের সাদা ইহরামের কাপড় ও হাতে সবুজ রঙের ব্যাজ পরানো হয়। তারপর তাদের দিয়ে কাবার চারদিকে সাত চক্কর দেওয়া (তাওয়াও) ও শয়তানকে পাথর নিক্ষেপ করানো হয়।

এই প্রশিক্ষণ আয়োজনের অন্যতম সংগঠক খাইরিজা কামারুদ্দিন বলেন, শিশুদের ধর্মীয় রীতিনীতি শেখানোর জন্যই এমন প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে এবং এই হজের মহড়া শিশুরা খুবই উপভোগ করেছে।

https://www.facebook.com/394466937645691/videos/504439040363672/

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ