মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

ওমরাহ পালনে যে ৬ জিনিস সঙ্গে রাখা বাধ্যতামূলক করল সৌদি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, যেসব মুসলিম ওমরাহ পালন করতে চান তাদের সঙ্গে বাধ্যতামূলক ৬টি জিনিস রাখার নির্দেশনা দিয়েছে।

তারা বলেছে, সৌদির ভেতর ও বাইরে থেকে যারা ওমরাহ করতে আসবেন তাদের ব্রিফকেসে যেন নির্দেশনায় উল্লেখিত ৬টি জিনিস থাকে। এতে করে তাদের ওমরাহ পালন অনেকটাই সহজ হবে।

সেগুলো হলো— পরিচয়পত্র/ পাসপোর্ট, জরুরি যোগাযোগের ফোন নাম্বার, একটি মোবাইল চার্জার, দোয়া-দুরুদের বই, প্রয়োজনীয় অর্থ এবং মক্কা ও মদিনার ম্যাপ।

বছরের যে কোনো সময় যে কেউ ওমরাহ পালন করতে পারেন। ইসলাম ধর্মে সবচেয়ে পবিত্র নগরী মক্কায় অবস্থিত কাবা শরীফ তাওয়াফের মাধ্যমে ওমরাহ করা হয়।

ওমরাহ পালন শেষে বেশিরভাগ মানুষই আরেক পবিত্র শহর মদিনায় যান। সেখানে তারা মহানবী হযরত মুহাম্মদ সা. এর রওজা শরীফ দেখাসহ ইসলামের বিভিন্ন নিদর্শন প্রত্যক্ষ করেন।

হজ মৌসুম শেষে গত মাস থেকে আবারও শুরু হয় ওমরাহর সময়। হজের সময় কাউকে ওমরাহ করতে দেওয়া হয়। এ বছর প্রায় ১৮ লাখ মুসল্লি হজ পালন করেন। তবে এবারের হজে অব্যবস্থাপনা ও দাবদাহে এক হাজারের বেশি এদিকে ওমরাহ পালন সহজ করে দিতে সৌদি আরব বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

এর অংশ হিসেবে ব্যক্তিগত, ভ্রমণ এবং পর্যটন ভিসাধারী সবাইকে ওমরাহ করার সুযোগ দিয়েছে দেশটি। এরফলে শুধুমাত্র ওমরাহর ভিসার জন্য কাউকে আর অপেক্ষা করতে হয় না।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ