রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬


ফিলিস্তিনের শুজাইয়ায় ৩৫ শতাংশ ভবন ধ্বংস করেছে ইসরায়েলি বাহিনী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফিলিস্তিনের শুজাইয়ায় ৩৫ শতাংশ ভবন ধ্বংস করেছে ইসরায়েলি বাহিনী। ছবি: আনাদোলু এজেন্সি

ইসরায়েলি সেনাবাহিনী ইচ্ছাকৃতভাবে গাজাকে বসবাসের অযোগ্য শহরে পরিণত করার জন্য গুরুত্বপূর্ণ স্থাপনা এবং অবকাঠামোকে লক্ষ্যবস্তু করেছে। ইতোমধ্য ইসরায়েলি সেনাবাহিনী শুজাইয়ায় ৩৫ শতাংশ ভবন ধ্বংস করেছে বলে জানিয়েছে সিটি মিউনিসিপ্যালিটি।

শুক্রবার ১২ জুলাই এক প্রতিবেদনে বার্তা সংস্থা আনাদোলু জানায়, গাজা সিটি মিউনিসিপ্যালিটি এক বিবৃতিতে বলেছে, "ইসরায়েলি সেনাবাহিনী ইচ্ছাকৃতভাবে গাজাকে বসবাসের অযোগ্য শহরে পরিণত করার জন্য গুরুত্বপূর্ণ সুযোগ-সুবিধা এবং অবকাঠামোকে লক্ষ্যবস্তু করেছে এবং শুধুমাত্র শুজাইয়া পাড়ার ৩৫ শতাংশ ভবন ও আবাসিক সুবিধা সম্পূর্ণরূপে ধ্বংস করেছে।"

বিবৃতিতে বলা হয়, ‘ইসরায়েলি সেনাবাহিনী ইচ্ছাকৃতভাবে শহরের জলের ট্যাঙ্ক, গাছ, মসজিদ, স্কুল এবং সমস্ত গুরুত্বপূর্ণ স্থাপনাগুলিকে লক্ষ্যবস্তু করেছে।’

ইসরায়েলি সেনাবাহিনীর প্রায় দুই সপ্তাহ ধরে চলা স্থল অভিযানের পরে প্রত্যাহার করার পরে বৃহস্পতিবার সন্ধ্যায় গাজা স্ট্রিপের সিভিল ডিফেন্স সার্ভিস গাজা শহরের পূর্বে শুজাইয়া পাড়া থেকে ৬০ টিরও বেশি মৃতদেহ উদ্ধারের খবর পাওয়া গেছে।

ইসরায়েলি সেনাবাহিনী বুধবার শুজাইয়াতে তাদের অভিযানের সমাপ্তি ঘোষণা করেছে এবং একটি বিবৃতিতে বলেছে: "প্যারাট্রুপারস ব্রিগেড, ৭ম ব্রিগেড এবং ইয়াহালোম ব্রিগেড (বিশেষ কাজের জন্য ইঞ্জিনিয়ারিং) এর অন্তর্গত বাহিনী তাদের মিশন শেষ করেছে, যা গ্রহণ করেছে। প্রায় দুই সপ্তাহ, শুজাইয়ায়, ৯৮ তম ডিভিশনের নেতৃত্বে।"

আনাদোলু জানায়, ‘শুজাইয়া থেকে প্রত্যাহার ব্যাপক ধ্বংসযজ্ঞ প্রকাশ করে যা প্রতিবেশীকে ধ্বংসস্তূপে পরিণত করে, কারণ সেনাবাহিনী পুরো আবাসিক ব্লকগুলি ধ্বংস করে, রাস্তাগুলিকে বুলডোজ করে এবং এলাকার অবকাঠামোকে লক্ষ্য করে।’

৭ অক্টোবর থেকে, ইসরায়েল গাজায় আমেরিকান সমর্থনে একটি ধ্বংসাত্মক যুদ্ধ চালাচ্ছে, যার ফলে ১২৬,০০০ এরও বেশি ফিলিস্তিনি মারা গেছে এবং আহত হয়েছে, যাদের বেশিরভাগই শিশু এবং মহিলা এবং ১০,০০০ জনেরও বেশি নিখোঁজ হয়েছে ব্যাপক ধ্বংস এবং দুর্ভিক্ষের মধ্যে যা জীবন দাবি করেছে।

তেল আবিব অবিলম্বে এটি বন্ধ করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলিকে উপেক্ষা করে এবং গণহত্যা প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ এবং বিপর্যয়কর মানবিক পরিস্থিতির অবস্থার উন্নতির জন্য আন্তর্জাতিক বিচার আদালতের আদেশ উপেক্ষা করে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। সূত্র : আনাদোলু এজেন্সি

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ