রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

গাজায় শান্তিরক্ষী মোতায়েন ও স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান আরব লিগের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

গাজায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছে আরব লিগ। সাত মাস ধরে চলা ইসরাইল-হামাস যুদ্ধের প্রেক্ষাপটে বৃহস্পতিবার বাহরাইনে ২২ দেশের এই জোটের সম্মেলনে এই আহ্বান জানানো হয়। এতে দ্বিরাষ্ট্রীয় সমাধান বাস্তবায়ন না হওয়া পর্যন্ত অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে জাতিসঙ্ঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহ্বান জানানো হয়।

'মানামা ঘোষণা' নামের এই আহ্বানে ফিলিস্তিনি মুক্তি সংস্থার (পিএলও) ব্যানারে ফিলিস্তিনের সকল গ্রুপকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়। এত বলা হয়, পিএলও হলো ফিলিস্তিনি জনগণের একমাত্র বৈধ প্রতিনিধি। উল্লেখ্য, পিএলওতে সবচেয়ে প্রভাবশালী হলো ফাতাহ গ্রুপ।

আরব লিগ সম্মেলনে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয় এবং ফিলিস্তিনি ভূখণ্ডে বলপূর্বক স্থানান্তর অবসানের দাবি জানানো হয়।

চূড়ান্ত ইসতেহারে বলা হয়, 'আমরা গাজায় অবিলম্বে এবং স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছি, বলপূর্বক স্থানচ্যুতির চেষ্টা বন্ধ করতে বলছি, সকল ধরনের অবরোধের অবসান চাচ্ছি এবং অবাধ ও টেকসইভাবে সাহায্য প্রবেশের সুযোগ প্রদানের আহ্বান জানাচ্ছি।'

এতে আরো বলা হয়, তারা 'বাণিজ্যিক জাহাজগুলোর ওপর হামলা' নিন্দা করছেন। তারা বলেন, এসব হামলা নৌচলাচলের স্বাধীনতার প্রতি হুমকি সৃষ্টি করছে, দেশগুলোর স্বার্থ বাধাগ্রস্ত করছে, বিশ্বের জনগণের স্বার্থ খর্ব করছে। তারা বলেন, লোহিত সাগর এবং আশপাশের এলাকার নৌচলাচলের স্বাধীনতা নিশ্চিত করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ।

বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল-খলিফা উদ্বোধনী বক্তৃতায় মধ্যপ্রাচ্যে শান্তির জন্য একটি আন্তর্জাতিক সম্মেলনের আহ্বান জানান।

গত সপ্তাহে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদ ফিলিস্তিনের জাতিসঙ্ঘ পূর্ণ সদস্যপদের প্রস্তাবটি বিপুল সংখ্যাগরিষ্ঠতায় পাস করে। সাধারণ পরিষদ বিষয়টি পুনঃবিবেচনার জন্য জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রতিও আহ্বান জানায়।

উল্লেখ্য, নিরাপত্তা পরিষদে মার্কিন ভেটোর কারণে জাতিসঙ্ঘের পূর্ণ সদস্যপদ পাচ্ছে না ফিলিস্তিন।

অনুষ্ঠানে বক্তৃতকালে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলেন।

তিনি যুদ্ধবিরতি প্রয়াসের প্রতি সমর্থন দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। তিনি ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের ওপর আগ্রাসন বন্ধ করারও আহ্বান জানান।

সূত্র : আরব নিউজ, আল জাজিরা

এনএ/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ