সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


বাংলাদেশে ইন্টারন্যাশনাল ইয়াং উর্দু স্কলার অ্যাসোসিয়েশনের কমিটি গঠন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত

আন্তর্জাতিক  গবেষণা সংস্থা  ইন্টারন্যাশনাল ইয়াং উর্দু স্কলার অ্যাসোসিয়েশন (IYUSA) এর বাংলাদেশ শাখার কমিটি গঠন সম্পন্ন হয়েছে।

সোমবার ( ২৯ জানুয়ারী ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে ড. মুহাম্মদ গোলাম রববানীকে চেয়ারম্যান এবং ড. হুসাইনুল বান্নাকে সেক্রেটারী মনোনীত করে এ কমিটি গঠন করা হয়। 

বাংলাদেশ শাখার শুভ উদ্বোধন প্রাক্কালে অধ্যাপক ড. জাফর আহমদ ভূইয়া বলেন, আশা করি এ সংস্থা বাংলাদেশেও গবেষণা কার্যক্রম এগিয়ে নিয়ে যাবে। এর মাধ্যমে আন্তর্জাতিক মহলে উর্দু বিভাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম ছড়াবে।

অধ্যাপক ড. জাফর আহমদ ভূইয়া, কবি হাইকেল হাশমী ও অধ্যাপক শামীম বানুকে উপদেষ্টা করে ১১ সদস্যের বাংলাদেশ শাখা কমিটি গঠন করা হয়।

ঘোষিত কমিটি হলো:

চেয়ারম্যান : অধ্যাপক ড. মুহাম্মদ গোলাম রববানী
ভাইস চেয়ারম্যান : ১. অধ্যাপক ড. রশিদ আহমদ (ঢাবি),  ২. অধ্যাপক ড. মো: নাসির উদ্দীন (রাবি)

সেক্রেটারী : ড. হুসাইনুল বান্না

জয়েন্ট সেক্রেটারী : তাসরীব ইবরাহীম মাহিন

গবেষণা সম্পাদক : মো: মশিউর রহমান

সাহিত্য সম্পাদক : শামীমা নাসরীন

প্রচার সম্পাদক : রফিক উদ্দিন

নির্বাহী সদস্য:  ১. মোছা: আলপনা আক্তার, ২. মাসুমা রহমান জ্যোতি, ৩.  শাশ্বত হক

এ কমিটি ২০২৪ সালের জন্য মনোনীত করা হয়। সংস্থার প্রধান অধ্যাপক ড. আসলাম জমশেদপুরীসহ গবেষণা জগতের বিশিষ্ট ব্যক্তিবর্গ এ শাখার কমিটিকে অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, গবেষণাকর্মকে উদ্বুদ্ধ করা, গবেষকদেরকে সহায়তা করা, গবেষণা বিস্তারকল্পে সেমিনার আয়োজন করা ইত্যাদি উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাদেশে IYUSA এর পদযাত্রা শুরু হলো আজ। বাংলা, উর্দু সাহিত্যসহ বিশ্ব সাহিত্য নিয়ে কাজ করে যাবে এ সংস্থাটি। এ সংস্থাটির সদর দফতর ভারতে হলেও জার্মানী, কানাডা, কাতারসহ বিভিন্ন দেশে এর কার্যক্রম চালু আছে। ‘আদব নুমা’ ব্যানারে নিয়মিত ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল সেমিনারের আয়োজন করে থাকে এ সংস্থা। বিভিন্ন স্থানে ইতোমধ্যে ১০৮টি সেমিনারে আয়োজন করেছে এ সংস্থা।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ