সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


প্রতিবন্ধী হাজিদের জন্য সৌদি সরকারের বিশেষ ব্যবস্থা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

মক্কার পবিত্র মসজিদুল হারামে শারীরিকভাবে প্রতিবন্ধীদের জন্য রয়েছে পৃথক ব্যবস্থা। নামাজ, তাওয়াফসহ অন্যান্য কার্যক্রম স্বাচ্ছন্দ্যে পালন নিশ্চিত করতে তাদের জন্য এ ব্যবস্থা নেওয়া হয়।

গত ১৩ সেপ্টেম্বর প্রতিবন্ধী মুসল্লিদের বিভিন্ন সুযোগ-সুবিধার কথা তুলে ধরে পবিত্র মসজিদুল হারাম ও পবিত্র মসজিদে নববী বিষয়ক সাধারণ কর্তৃপক্ষ বিভাগ। 

নামাজের নির্ধারিত স্থান : পবিত্র মসজিদুল হারামে প্রতিবন্ধী মুসল্লিদের জন্য নির্ধারিত স্থান রয়েছে। এসব স্থান মসজিদে প্রবেশের দরজার পাশেই রয়েছে। যেন তাঁরা সহজেই নির্ধারিত স্থানে পৌঁছতে পারেন।

এখানে জমজম পানি, ব্রেইল পদ্ধতিতে লেখা পবিত্র কোরআনের কপি, অন্ধের লাঠি, তায়াম্মুমের উপকরণ, ইশারা ভাষার সহযোগী, বিভিন্ন ভাষার অনুবাদকসহ মুসল্লিদের প্রয়োজনীয় সব কিছুর ব্যবস্থা রয়েছে। প্রতি নামাজের আগে ও পরে এসব স্থান পরিষ্কার ও জীবাণুমুক্ত করা হয়।

বিশেষ যান চলাচলের পথ : পবিত্র মসজিদুল হারামের ভেতরে হস্তচালিত বিশেষ যানের নির্ধারিত আটটি প্রধান পথ রয়েছে। আজাদ ব্রিজ, শুবাইকা ব্রিজ ও মারওয়া প্রান্তে যাওয়ার পথে এর ব্যবস্থা রয়েছে।

তা ছাড়া তাদের চলাচলের জন্য এস্কেলেটর ও লিফট রয়েছে। নামাজের স্থানে তাদের চলাচলের স্থানগুলো চিহ্নিত করে রাখা হয়েছে। র‌্যাম্প সুবিধাসম্বলিত ৮ দরজা : পবিত্র মসজিদুল হারামে প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে দৃষ্টিপ্রতিবন্ধী মুসল্লিদের জন্য বিশেষ পথের ব্যবস্থা রয়েছে। এসব স্থানে ব্রেইল ভাষায় লেখা নির্দেশক চিহ্ন রয়েছে। র‌্যাম্প সুবিধাসম্বলিত ৮টি দরজা দিয়ে তারা চলাচল করতে পারতেন।

আজিয়াদ, আল-শুবাইকা, আল-মারওয়া ও আল-আরকাম ব্রিজের দরজাগুলোতে এ পথের ব্যবস্থা রয়েছে।  পূর্ব চত্বরে ফ্রিকোয়েন্সি পরিবহন : পবিত্র মসজিদুল হারামের পূর্ব চত্বরে প্রতিবন্ধী ও বয়স্ক মুসল্লিদের জন্য ফ্রিকোয়েন্সি পরিবহনের ব্যবস্থা রয়েছে। এর মাধ্যমে তারা খুব সহজে পবিত্র মসজিদ প্রাঙ্গণে প্রবেশ ও বের হতে পারেন। 

পাঁচ স্থানে বৈদ্যুতিক যানের ব্যবস্থা : ‘তানাক্কুল’ অ্যাপ চালুর মাধ্যমে বৈদ্যুতিক যানে চলাচল করা যায়। পবিত্র মসজিদুল হারামের ভেতরের পাঁচটি স্থান থেকে যানটি ব্যবহারের ব্যবস্থা রয়েছে। মারওয়া ব্রিজের প্রবেশপথের ২৫ নং গেট, আরকাম এসকেলেটরের প্রবেশপথের ১৬ নং গেট, আজিয়াদ ব্রিজের প্রবেশপথের ৫ নং গেট, আল-শুবাইকা ব্রিজের প্রবেশপথের ৬৬ নং গেট ও আজিয়াদ এসকেলেটরের প্রবেশপথের ৫ নং গেট। আর দুটি স্থানে ম্যানুয়াল যানের ব্যবস্থা রয়েছে। পূর্ব চত্বরের প্রবেশপথে বাবু আল-সালামের ১৯ নং গেট ও পশ্চিম চত্বরে প্রবেশপথের আজিয়াদ ব্রিজ। 

বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য বিনামূল্যে কার্ট পুশিং পরিষেবা রয়েছে। আজিয়াদের প্রবেশপথে ভেতর থেকে নিচতলায় ওমরাহযাত্রীদের জন্য এই সেবা দেওয়া হয়। আর সায়ি করার সময় সাফা ভবনের দ্বিতীয় তলায় ওমরাহযাত্রীদের এ সেবা দেওয়া হয়।

সূত্র : হারামাইন ওয়েবসাইট 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ