বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪ ।। ১০ আশ্বিন ১৪৩১ ।। ২২ রবিউল আউয়াল ১৪৪৬


আরব আমিরাতে ফিরতে চান দেশে ফেরত গণঅভ্যুত্থান সমর্থনকারী প্রবাসীরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| হাসান আল মাহমুদ ||

সংযুক্ত আরব আমিরাতে ফেরত পাঠানোর সুযোগ করে দিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের কাছে আকুতি জানিয়েছেন দেশে ফেরত গণঅভ্যুত্থান সমর্থনকারী প্রবাসীরা।

আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে মাওলানা আকরাম খাঁ হলে বিকাল সাড়ে ৩ টায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ আকুতি জানান তারা।

সংবাদ সম্মেলনে প্রবাসীরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রেক্ষাপটে সংযুক্ত আরব আমিরাত , ভুক্তভোগী প্রবাসীদের নো-এন্ট্রি উঠানো, আরব আমিরাতে পুনরায় ফেরত, বর্তমান আটককৃতদের মুক্তি, প্রবাসীদের আর্থিক সহায়তা এবং দেশে কর্মসংস্থান সৃষ্টিসহ প্রবাসীদের অধিকার আদায়ের দাবি জানিয়েছেন।

প্রবাসীরা জানান, জুলাই-২৪ এ সারাদেশে ছড়িয়ে পড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমর্থনে দেশের পাশাপাশি মধ্যপ্রাচ্য সহ বিভিন্ন রাষ্ট্রে প্রতিবাদ হয়। দেশের মায়া ত্যাগ করে প্রবাসে পাড়ি জমানো প্রত্যেক বাংলাদেশিদের দেশের প্রতি সম্মান, শ্রদ্ধা, ভালোবাসা আছে। আছে স্বদেশপ্রেম। প্রবাসীরা দেশের রেমিট্যান্স যোদ্ধা। তারা দেশের জন্য, দেশের মানুষের জন্য পরিশ্রম করে থাকেন৷ মা-বাবা, ভাই-বোন, আত্নীয়- স্বজন, পাড়া-প্রতিবেশী সর্বোপরি দেশের মানুষ যাতে ভালো থাকেন এ কামনা করেন প্রতি মুহূর্তে। দেশ ভালো থাকুক এ চিন্তা প্রবাসীদের হৃদয় গহীনে। দেশে ছড়িয়ে পড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমর্থনে বসে থাকতে পারেনি প্রবাসীরা৷  তারা দেশমাতৃকার সম্মানে রাজপথে নেমে আসে। তাদের অনেকেই গ্রেফতার হন।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সমর্থনের কারণে আরব আমিরাতে প্রবাসীদের গ্রেফতার করা করা হয় এবং প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সহায়তায় আমিরাত সরকার তাদের মুক্তি দেয়- সে কৃতজ্ঞতা স্বীকার করে প্রবাসীরা জানান, স্বৈরাচার সরকার পতনের পর বর্তমান প্রধান উপদেষ্টা ড. নোবেল বিজয়ী একমাত্র বাংলাদেশি ড. ইউনুস স্যারের একান্ত আন্তরিক প্রচেষ্টায় প্রবাসীরা দেশে ফিরে আসেন। এজন্য আমরা প্রবাসীরা ড. ইউনুস স্যার এর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

এছাড়া প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ, এছাড়াও সামাজিক যোগাযোগ গণমাধ্যমে বিভিন্নভাবে যারা প্রবাসীদের মুক্তির জন্য লেখালেখি করেছেন, প্রবাসীদের জন্য চেষ্টা করেছেন, দোয়া করেছেন, সকলের প্রতি আমরা প্রবাসীদের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

অন্তর্বর্তী সরকারে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও উপদেষ্টা ড. আসিফ নজরুলের কৃতজ্ঞতা স্বীকার করে প্রবাসীরা বলেন, আমাদের কারো কোটি টাকার ব্যবসা রয়েছে আমিরাতে, কারো পরিবার রয়েছে সেখানে, অনেকের কর্মচারী রয়েছে, এ মুহূর্তে আমরা দেশে থাকলে সমূহ ক্ষতি হবে আমাদের।

এসময় আরব আমিরাত ফেরত প্রবাসীরা প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাক্ষাত কামনা করে আট দফা দাবি তুলে ধরেন :

১. সংযুক্ত আরব আমিরাতে বর্তমানে যারা আটককৃত অবস্থায় আছেন তাদের অতিসত্ত্বর মুক্তির জন্য অনুরোধ জানাচ্ছি।

২. নো-এন্ট্রি তুলে দেওয়ার জন্য সরকারের সহযোগিতা কামনা করছি।

৩. প্রত্যেক প্রবাসীকে কর্মসংস্থানের ব্যবস্থা এবং ১০ লক্ষ টাকা করে আর্থিক সহযোগিতা করার জন্য অনুরোধ জানাচ্ছি।

৪. প্রবাসে আটককৃতদের মধ্যে যাদের ব্যবসা প্রতিষ্ঠান আছে, লাইসেন্স, গাড়ি এবং ব্যাংক একাউন্টে যাদের জমানো টাকা এবং প্রয়োজনীয় জিনিষপত্র আছে সেগুলো দেশে নিয়ে আসার ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

৫. পুণরায় বিদেশ গমনে ইচ্ছুক প্রবাসীদের বিদেশ যাওয়ার ব্যবস্থা করার অনুরোধ করছি।

৭. দেশে আসা প্রবাসীদের রাষ্ট্রীয় সুযোগ সুবিধা গ্রহণে কোন ধরণের বৈষম্য যাতে না করা হয় এবং যারা আটক হওয়া পর মুক্তি পেয়ে দেশে ফিরে এসেছেন তাদের প্রতি কেউ অসম্মানজনক আচরণ না করে সেজন্য বিশেষ অনুরোধ জানাচ্ছি।

৮. ষাটোর্ধ বয়সের যারা আছেন তাদের ভাতা এবং কর্মসংস্থান সৃষ্টি করার জন্য সরকারের সহযোগিতা কামনা করছি।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ