মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

বড় ভায়ের আগে ছোট ভায়ের বিয়ে কী অপরাধ


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

প্রশ্ন : আমার বয়স ৩০। আমি দ্বীনের উপর চলার চেষ্টা করি। পারিবারিক সমস্যার কারণে আমার পড়াশানায় ব্যাঘাত ঘটে।

এখন আমার পড়াশোনা শেষ হয়েছে। নিজের ঈমানের হেফাজতের জন্য আমি বিয়ে করতে চেয়েছিলাম আজ থেকে ১ বছর আগে। কারণ আমার আয়ের পরিমাণও পর্যাপ্ত ছিল। কিন্তু আমার পড়াশোনা এবং বড় ভাই বিয়ে না করার অজুহাত দেখিয়ে তারা তা এড়িয়ে যায়। ঐ সময়ে আমার মানসিক অবস্থা ভাল না থাকায় আমি মসজিদের দুইজন বিজ্ঞ আলেমকে বাসায় নিয়ে এসে মিটিং করি। সবাই আলোচনা করার পর এই সিদ্ধান্তে উপনীত হয় যত দ্রুত সম্ভব আমার বিয়ের ব্যবস্থা করবে। কিন্তু পড়াশোনা শেষ করার অজুহাত দেখিয়ে [আমার-বাবা-মা] তা থেকে পিছিয়ে যায়। অবশেষে অনেক কষ্ট করে পড়াশোনা শেষ করার পরও তারা এখনো এ ব্যাপারে তেমন আগ্রহী নয়, কারণ আমার immediate বড় ভাই বিয়ের বাকি আছে এবং তার বিয়ে করার কোন আগ্রহ দেখছি না। এ অবস্থায় মহোদয়ের কাছে সুপরামর্শ চাচ্ছি।

উত্তর : বিয়ে একটি ইবাদত। বিয়ে একটি জরুরত। যার যখন জরুরত হয়ে পড়ে, তখন বিয়ে করে নেয়াটা একটি প্রয়োজনীয় ইবাদতে পরিণত হয়। কারণ, তখন সে এ থেকে মুক্ত না থাকলে গোনাহে জড়িয়ে পড়ার সম্ভাবনা হয়ে যায়। এ কারণে বিয়ে করে স্ত্রীর সাথে রাত্রিযাপনও সওয়াবের কাজ বলে হাদীসে ইরশাদ হয়েছে।

এম আই/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ