রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

যুক্তরাজ্যের নতুন মন্ত্রিসভায় কে কোন দায়িত্ব পেলেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। নির্বাচনের পরদিনই মন্ত্রিসভা গঠনের কার্যক্রম শুরু করেছে দলটি। প্রধানমন্ত্রী হিসেবে আগেই ঘোষণা করা হয় দলটির নেতা কিয়ের স্টারমারের নাম।

শুক্রবার (৫ জুলাই) রাজা চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান কনজারভেটিভ দলের নেতা ঋষি সুনাক।

এরপর রাজার সাথে দেখা করেন কিয়ার স্টারমার। এ সময় তাকে সরকার গঠনের আমন্ত্রণ জানান রাজা। বাকিংহাম প্যালেস থেকে ফিরেই মন্ত্রিসভা গঠনের কাজ শুরু করেছেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। এরই মধ্যে বেশ কয়েকজনের নাম ঘোষণা করা হয়েছে। লেবার এমপি অ্যাঞ্জেলা রেনারকে উপপ্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

এছাড়া নতুন মন্ত্রীসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগে পেয়েছেন ডেভিড ল্যামি। অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন র‍্যাচেল রিভস। জ্বালানিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে এড মিলিব্যান্ডকে। এছাড়া শিক্ষা ও স্বাস্থ্য দপ্তরের দায়িত্ব পেয়েছেন যথাক্রমে ব্রিজিত ফিলিপসন ও ওয়েস স্টিটিং।

স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ইয়েভেট কুপার ও প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন জন হিলি। শাবানা মাহমুদ হয়েছেন দেশটির বিচারমন্ত্রী। ইয়েভেট কুপারকে করা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী। জোনাথন রেনল্ডস পেয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়। পিটার কাইল বিজ্ঞান, উদ্ভাবন ও প্রযুক্তি মন্ত্রণালয় আর লুইস হাইকে দেয়া হয়েছে পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব। লিজ কেন্ডালকে করা হয়েছে কর্ম ও পেনশন বিষয়ক মন্ত্রী।

উল্লেখ্য, গত ৪ জুলাই যুক্তরাজ্যে অনুষ্ঠিত নির্বাচনে লেবার পার্টি ৬৫০ আসনের মধ্যে ৪১২টি আসনে জয় পেয়েছে। অন্যদিকে কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। দেশটির নিম্নকক্ষ আইনসভা হাউস অব কমন্সে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য কোনো দলের প্রয়োজন হয় ৩২৬টি আসন।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ