রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

অবশেষে যুদ্ধবিরতি আলোচনা শুরু করতে চায় দখলদার ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

গাজায়  ইসরায়েলের যুদ্ধবিরতি আলোচনা শুরু করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে হোয়াইট হাউস। গাজায় যুদ্ধবিরতি এবং বন্দিদের মুক্তির বিষয়ে অগ্রগতি হতে যাচ্ছে। চুক্তির শর্তে হামাসের সংশোধিত প্রস্তাব এবং ইসরায়েল পুনরায় আলোচনার কথা জানানোর পর যুদ্ধবিরতির ক্ষেত্রে আশার আলো দেখা যাচ্ছে।

শুক্রবার (৫ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানায় ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মার্কিন প্রেসিডেন্টকে জানায়, স্থগিত আলোচনা শুরু করতে তিনি প্রতিনিধি দল পাঠাতে চায়।


ইসরায়েলের একজন কর্মকর্তা জানান, প্রতিনিধি দলের নেতৃত্ব দেবে দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া।

নাম প্রকাশ না করার শর্তে ইসরায়েলের প্রতিনিধি দলের একটি সূত্র জানায়, বুধবার হামাসের পাঠানো চুক্তির শর্তে সংশোধিত প্রস্তাবের পর এটি কার্যকর হওয়ার সম্ভাবনা বেড়েছে।

সূত্রটি জানায়, ‘হামাস যে প্রস্তাবটি পেশ করেছে তাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অগ্রগতি রয়েছে।’

যুদ্ধবিরতির প্রচেষ্টায় আন্তর্জাতিকভাবে মধ্যস্থতাকারীদের ঘনিষ্ঠ এক ফিলিস্তিনি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, হামাসের নতুন প্রস্তাব ইসরায়েল গ্রহণ করলে একটি কাঠামো চুক্তি হতে পারে।

উল্লেখ্য, গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার প্রতিক্রিয়ায় শুরু হওয়া ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত ৩৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। তবে ইসরায়েল বলেছে নিহতের সংখ্যা এক হাজার ২০০ এবং ২৫০ জনকে জিম্মি করা হয়েছে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ