রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

তীব্র তাপপ্রবাহ, জুমার খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ মক্কা-মদিনায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: ইন্টারনেট

ইসলামের সবচেয়ে পবিত্র দুই মসজিদে জুমার খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ দিয়েছে সৌদি সরকার। এছাড়া এই নির্দেশনায় শুক্রবারের জুমার নামাজের প্রথম ও দ্বিতীয় আযানের মধ্যবর্তী সময়ও কমিয়ে দেওয়া হয়েছে। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে গালফ নিউজ। রাজকীয় নির্দেশের অধীনে ইসলামের পবিত্র দুই মসজিদে জুমার খুতবা এবং নামাজের সময়কাল ১৫ মিনিটে নামিয়ে আনা হবে। যা আগে সাধারণত ৩০ থেকে ৪৫ মিনিট স্থায়ী হতো।

এছাড়া জুমার নামাজের জন্য প্রথম আযান এবং দ্বিতীয় আযানের মধ্যে সময়কাল ১০ মিনিটে কমিয়ে দেওয়া হয়েছে। দুই পবিত্র মসজিদের ধর্মীয় বিষয়ক প্রেসিডেন্সির প্রধান আবদুল রহমান আল সুদাইস জানান, এই পদক্ষেপটি মুসল্লিদের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষায় সৌদি নেতাদের আগ্রহকেই তুলে ধরছে। এই নির্দেশনা পালন শুক্রবার থেকেই শুরু হয়েছে এবং গ্রীষ্মের শেষ অবধি এটি অব্যাহত থাকবে।

মূলত প্রচণ্ড গরমে ও তীব্র দাবদাহে কারণে চলতি গ্রীষ্মের শেষ পর্যন্ত এই নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে ইসলামের দুটি পবিত্রতম মসজিদে জুমার নামাজের আগে নির্ধারিত খুতবা চলমান গ্রীষ্ম মৌসুমের শেষ পর্যন্ত সংক্ষিপ্ত করে কয়েক মিনিটের মধ্যে শেষ করতে হবে। মূলত মধ্যপ্রাচ্যের এই দেশটিতে প্রচণ্ড গরমের মধ্যে মুসল্লিদের সুরক্ষার কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কিছুদিন আগেই শেষ হয়েছে হজের মূল আনুষ্ঠানিকতা। বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১৮ লাখ মুসল্লি হজ পালন করেন। এ বছর মক্কায় তাপমাত্রা উঠেছে ৫০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। মারা গেছে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের হাজারের বেশি মানুষ।

অবশ্য হজের আগেই ইসলামের পবিত্র দুই মসজিদের ইমাম ও খতিবদের এ বছর প্রচণ্ড গরমে হজযাত্রীদের পরিস্থিতি বিবেচনায় হজের মৌসুমে জুমার খুতবা ও নামাজ সংক্ষিপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছিল। মূলত লাখ লাখ হজযাত্রীর বিভিন্ন পবিত্র স্থান পরিদর্শন এবং মক্কা ও মদীনায় তীব্র গরমের কারণে এই সিদ্ধান্ত নিয়েছিল সৌদি কর্তৃপক্ষ।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত দেশটির বেশিরভাগ অংশে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। বলা হচ্ছে, এসময় তাপমাত্রা ৪৮-৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। এর মধ্যে সবচেয়ে বেশি গরম পড়বে মক্কা, মদিনা এবং রিয়াদসহ পূর্বাঞ্চলীয় প্রদেশে।

এমন পরিস্তিতি থেকে রক্ষা পেতে মুসল্লিদের পর্যাপ্ত পানি পান করা, সূর্যের সরাসরি তাপ এড়িয়ে চলা, বাইরে বের হলে ছাতা ব্যবহার করার পরামর্শও দেওয়া হয়েছে।

এমএন/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ