মঙ্গলবার, ২১ মে ২০২৪ ।। ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১৩ জিলকদ ১৪৪৫

শিরোনাম :
কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীরা এখন ভালো আছেন: পররাষ্ট্রমন্ত্রী ইরানি প্রেসিডেন্ট রাইসি দুর্ঘটনা নাকি হত্যার শিকার? কেমন আছেন বাংলাদেশি আরবি সাহিত্যিক আল্লামা সুলতান যওক নদভী জিমে না গিয়ে ‘ঘরোয়া’ পদ্ধতিতে ওজন কমানোর সহজ উপায় সংসদের বাজেট অধিবেশন শুরু ৫ জুন জামেয়া দারুল মা‘আরিফে প্রাক্তন ছাত্র পরিষদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত রাইসির মৃত্যুতে ইসরায়েলি নেতাদের আনন্দ প্রকাশ  বাজার ম‌নিট‌রিং জোরা‌লো করতে নি‌র্দেশ প্রধানমন্ত্রীর   ইরানের প্রেসিডেন্টের ইন্তেকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক ‘ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিলেন প্রধানমন্ত্রী’

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ থেকে পিছু হটবে না শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়া ফিলিস্তিনিপন্থী বিক্ষোভের কারণে দেশটিতে উচ্চশিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। পুলিশি বাধার মুখেও বিক্ষোভ দমানো যাচ্ছে না। বরং আরও বেশি দেশটির কলেজ-বিশ্ববিদ্যালয়ে গাজা যুদ্ধবিরোধী বিক্ষোভ ছড়িয়েছে।

ফিলিস্তিনপন্থী এই বিক্ষোভ শুধু যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে সীমাবদ্ধ নেই। পাশের দেশ কানাডাতেও বিক্ষোভ করেছেন ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীরা। এ ছাড়া ইউরোপের বেশ কয়েকটি দেশেও ছড়িয়ে পড়েছে এমন প্রতিবাদ। ইউরোপের যুক্তরাজ্য ও ফ্রান্সে ব্যাপকভাবে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ দেখা গেছে।

সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রে চলমান বিক্ষোভের কারণে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ায় অনেককেই গ্রেপ্তার-আটক করা হচ্ছে। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত নিজেদের অবস্থানে অনড় থাকার কথা জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তাঁরা বলছেন, ফিলিস্তিনকে সমর্থনের কারণে তাঁরা যেকোনো পরিণতির জন্য প্রস্তুত আছেন।

লস অ্যাঞ্জেলেসে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় (ইউসিএলএ) ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের সঙ্গে ইসরায়েলপন্থীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। ইউসিএলএর ভাইস চ্যান্সেলর মেরি ওসাকোর জানান, গত রোববার দুই পক্ষকে আলাদা রাখতে তৈরি করা প্রতিবন্ধকতা ভেঙে ফেললে এ সংঘর্ষের সৃষ্টি হয়। 

এ সময় উভয় পক্ষের ছাত্রছাত্রীরা একে অপরকে ধাক্কা দেন। এমনকি স্লোগান দিতে দিতে কিল-ঘুষি দেওয়ার মতোও কাণ্ড ঘটান অনেকেই। তাঁদের ছত্রভঙ্গ করতে লাঠিসোঁটা নিয়ে ক্যাম্পাসে হাজির হয় পুলিশ। এই সহিংসতার ঘটনায় বিশ্ববিদ্যালয়টিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানান ওসাকো।

নর্থ ইস্টার্ন ইউনিভার্সিটিতে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ থেকে গত রোববার শতাধিক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়া আন্দোলনকারীদের ব্যবহৃত অস্থায়ী তাঁবুও গুঁড়িয়ে দেওয়া হয়েছে। ওই দিন পুলিশ জানায়, এলাকাটিতে এখন শান্তিপূর্ণ অবস্থা রয়েছে। নর্থ ইস্টার্ন ইউনিভার্সিটির দাবি, শিক্ষার্থীদের ওই আন্দোলনে ও সহিংস স্লোগান দিচ্ছিলেন ফিলিস্তিনপন্থীরা।

এ ছাড়া ইন্ডিয়ানা ডেইলি স্টুডেন্ট পত্রিকা জানিয়েছে, মিডওয়েস্টের ব্লুমিংটনে ইন্ডিয়ানা ইউনিভার্সিটির একটি প্রতিবাদ শিবির থেকে ২৩ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির পুলিশ বিভাগ জানায়, ক্যাম্পাসটিতে অনুমতি ছাড়া ক্যাম্প স্থাপন করে অনুপ্রবেশের অভিযোগে ৬৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতার প্রতিমূর্তির কাছে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করা হয়। গত রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে পতাকা উত্তোলনের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যে স্থানে ফিলিস্তিনের পতাকাটি উত্তোলন করে, সেখানে সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা উত্তোলন করা হয়।

হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস গত রোববার রণক্ষেত্রে পরিণত হয়। এসব বিক্ষোভ দমনের ব্যাপক চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন অনেকেই। তবু শিক্ষার্থীরা গ্রেপ্তার-বহিষ্কারের ঝুঁকি মাথায় নিয়ে ফিলিস্তিনপন্থী বিক্ষোভে অংশ নিচ্ছেন।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ