শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা

অতীতে যে কারণে হামাসকে অর্থায়ন করেছিল ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

অতীতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে অর্থায়ন করেছে ইসরায়েল, এ তথ্য জানালেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল।

তিনি বলেছেন, “গাজা উপত্যকায় ফিলিস্তিনি অথরিটিকে (পিএ) দুর্বল করে দিতে এবং ফিলিস্তিনের রাজনৈতিক দলগুলোর মধ্যে ফাটল ধরাতে এক সময় হামাসকে ইসরায়েল অর্থায়ন করেছে।”

শুক্রবার স্পেনের ভায়াদোলিদ বিশ্ববিদ্যালয়ে দেওয়া বক্তব্যে এমন বিস্ফোরক মন্তব্য করেন বোরেল। 
তিনি বলেন, “হ্যাঁ, ফাতাহ’র নেতৃত্বাধীন ফিলিস্তিনি অথরিটিকে দুর্বল করতে হামাসকে অর্থায়ন করেছিল ইসরায়েল সরকার।”

তবে কবে কোন সময় ইসরায়েল হামাসকে অর্থ সহায়তা দিয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছুই জানাননি ইইউ’র এ কর্মকর্তা।

স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠন নিয়েও কথা বলেছেন ইউরোপীয় ইউনিয়নের এ প্রভাবশালী কর্মকর্তা। তিনি জানিয়েছেন, ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার একমাত্র উপায় হলো দ্বি-রাষ্ট্র গঠন। তিনি বলেছেন, “আমরা বিশ্বাস করি শুধুমাত্র দ্বি-রাষ্ট্র সমাধানই শান্তি আনবে। যদি এ ব্যাপারে ইসরায়েল নেতিবাচক থাকে তবুও এটিই সমাধান।”

দ্বি-রাষ্ট্র সমাধান আসলে কী?

দ্বি-রাষ্ট্র সমাধান হল— ফিলিস্তিন ও ইসরায়েল নামে আলাদা দুটি স্বাধীন রাষ্ট্র পাশাপাশি থাকবে। আর এই রাষ্ট্র গঠিত হবে ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী। কিন্তু এটি হলে অবৈধভাবে দখল করা অনেক অঞ্চল ইসরায়েলকে ছেড়ে দিতে হবে। সে কারণে ইসরায়েল দ্বি-রাষ্ট্র সমাধানে আগ্রহী নয়। সূত্র: রয়টার্স, ইউরোনিউজ, আল জাজিরা

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ