শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

কমেই চলেছে চীনের জনসংখ্যা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
প্রতীকী ছবি

চীনের জনসংখ্যা আবার কমলো। এই নিয়ে লাগাতার দ্বিতীয় বছরেও চীনের জনসংখ্যা কমার প্রবণতা অক্ষুণ্ণ থাকলো। দেশটির জনসংখ্যা ২০ লাখেরও বেশি কমেছে। জন্মহার কম হওয়া এবং করোনাভাইরাসে মৃত্যুর কারণে জনসংখ্য়া কমেছে বলে জানিয়েছে দেশটির প্রশাসন।

পাশাপাশি চীন দাবি করেছে, তাদের অর্থনীতির বৃদ্ধি হয়েছে। গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর এই তিন মাসে জিডিপি বৃদ্ধির হার বেড়ে হয়েছে পাঁচ দশমিক দুই শতাংশ। খবর রয়টার্সের

চীনের দাবি, তারা আর্থিক ক্ষেত্রে বৃদ্ধির টার্গেট পূরণ করতে পেরেছে। করোনার কড়াকড়ি তুলে নেয়ার পর চীনের আর্থিক বৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল পাঁচ শতাংশ।

বেজিংয়ের জাতীয় পরিসংখ্যান ব্যুরো জানিয়েছে, ২০২৩ সালের শেষে চীনের জনসংখ্য়া ছিল ১৪০ কোটি ৯৬ লাখ ৭০ হাজার। ২০২২ সালে যে জনসংখ্যা ছিল, তার তুলনায় ২৩ সালের জনসংখ্যা ২০ লাখ ৮০ হাজার কম।

২০২৩ সালে জন্মহার ছিল প্রতি হাজারে ছয় দশমিক ৩৯। ভারত জনসংখ্য়ার নিরিখে চীনকে টপকে এখন বিশ্বের এক নম্বর দেশ।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ