বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে বাংলাদেশের কো-স্পন্সর প্রস্তাব গ্রহণ করেছে জাতিসংঘ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, ঘুরছেন পার্কে

ভেতরে-বাইরে চাপে নেতানিয়াহু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

মিত্র দেশ যুক্তরাষ্ট্র ও ফ্রান্সসহ বিভিন্ন রাষ্ট্রের চাপে পড়েছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তারা যুদ্ধবিরতির জন্য নেতানিয়াহুকে চাপ প্রয়োগ করছেন। প্রেসিডেন্ট বাইডেন এখনই যুদ্ধবিরতির আহ্বান না জানালেও বেসামরিক নাগরিকদের হতাহত কমিয়ে আনার কথা বলছেন। এছাড়া আরব দেশগুলো বারবার যুদ্ধবিরতির জন্য চাপ দিয়ে আসছে। দেশের ভেতরেও প্রচণ্ড চাপের মুখে পড়েছেন নেতানিয়াহু। 


বিশেষ করে হামাসের হাতে জিম্মি হওয়া পরিবারের সদস্যরা নেতানিয়াহুকে যুদ্ধ বন্ধ করে তাদের পরিবারের সদস্যদেরকে ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন। এমনকি সরকারের জোটের মিত্ররাও চাপ দিচ্ছেন নেতানিয়াহুকে। তারা নেতানিয়াহুর পদত্যাগও দাবি করেছেন।


বৃহস্পতিবার যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠক বাতিল করেন নেতানিয়াহু। যুদ্ধের পর কী ধরনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে সেই বিষয়ে আলোচনার কথা ছিল বৈঠকে। অতি জাতীয়তাবাদী ইহুদি দলের জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির বলেছেন যে, বিষয়টি যুদ্ধ মন্ত্রিসভার ম্যান্ডেটের বাইরে ছিল। 

অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচের ধর্মীয় জায়োনিস্ট পার্টি ঘোষণা করেছে যে, আলোচনা থেকে তাকে বাদ দেওয়ার প্রতিবাদে এটি নিজস্ব সভা করছে। বেন-গভির এবং স্মোট্রিচ বৃহত্তর নিরাপত্তা মন্ত্রিসভায় রয়েছেন কিন্তু যুদ্ধকালীন মন্ত্রিসভার অংশ নন। এর প্রধান সদস্য হলেন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং বিরোধী নেতা বেনি গ্যান্টজ। জানা গেছে, স্মোট্রিচ সেই আলোচনাটি করতে চাননি। তিনি যুদ্ধের পরে গাজায় ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) কোনো শাসনের বিরোধী। —বিবিসি ও আলজাজিরা

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ