বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে বাংলাদেশের কো-স্পন্সর প্রস্তাব গ্রহণ করেছে জাতিসংঘ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, ঘুরছেন পার্কে

অবরুদ্ধ গাজায় অবশেষে ঢুকছে ত্রাণবাহী ট্রাক


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

অবশেষে মিশর থেকে অবরুদ্ধ গাজায় মানবিক সহায়তা বহনকারী ট্রাকগুলো রাফাহ সীমান্ত দিয়ে গাজায় প্রবেশ করতে শুরু করেছে।

প্রায় দুই সপ্তাহ ধরে মারাত্মক হামলার শিকার হওয়া গাজায় স্থানীয় সময় ১০টার দিকে রাফাহ সীমান্ত দিয়ে গাজায় প্রবেশ করতে শুরু করে ট্রাকগুলো। 

শনিবার কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।
এর আগে প্রায় ৩ হাজার টন সাহায্য বহনকারী ২০০টিরও বেশি ট্রাক গাজায় ঢুকার অপেক্ষায় কয়েকদিন ধরে রাফা ক্রসিংয়ের কাছে অবস্থান করেছিল।

প্রায় দুই সপ্তাহ ধরে অবরুদ্ধ গাজার অনেকেই দিনে একবেলা খাচ্ছেন, তাছাড়া পর্যাপ্ত খাবার পানির তীব্র অভাবও রয়েছে সেখানে, গাজাবাসী এই সাহায্যের জন্য মরিয়া হয়ে অপেক্ষা করছিলেন। বোমা হামলায় আহত বিপুল সংখ্যক লোককে চিকিৎসা দেওয়া গাজার হাসপাতাল গুলোর জেনারেটরের জন্যও জরুরি জ্বালানির প্রয়োজন ছিল।

ইসরায়েল গাজায় হামলার এক পর্যায়ে সেখানে পানি ও বিদ্যুতের লাইন কেটে দেয় এবং খাবার পানি ও ওষুধ সরবরাহ বন্ধ করে দেয়।

শত শত বিদেশি সংঘাত থেকে বাঁচতে গাজা থেকে মিশরে যাওয়ার অপেক্ষায় ছিলেন। মিশরের রাষ্ট্রীয় টেলিভিশন গাজায় ইসরায়েলের যুদ্ধের ১৫তম দিনে বেশ কয়েকটি ট্রাক রাফা ক্রসিংয়ে প্রবেশ করতে দেখায়।

জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থার (ইউএনআরডব্লিউএ) সূত্রে জানা যায়, যুদ্ধের আগে গাজায় প্রতিদিন জ্বালানি ও অন্যান্য ত্রাণ নিয়ে ৫০০ ট্রাক প্রবেশ করত।

সূত্র : আল-জাজিরা।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ