বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে বাংলাদেশের কো-স্পন্সর প্রস্তাব গ্রহণ করেছে জাতিসংঘ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, ঘুরছেন পার্কে

গাজায় হামলা বন্ধে কায়রোয় বসছে শান্তি সম্মেলন, থাকছেন কারা?


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

।।নুর আলম।।

দুই সপ্তাহ পেরিয়েছে হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান সংঘাত। এই সংঘাতে দিন দিন ফিলিস্তিনের গাজার পরিস্থিতির আরও অবনতি হচ্ছে। বাড়ছে মৃত্যু, চলছে ত্রাণের জন্য হাহাকার। এ সংকট কাটাতে আজ শনিবার (২১ অক্টোবর) মিসরের রাজধানী কায়রোয় অনুষ্ঠিত হচ্ছে এক শান্তি সম্মেলন। সেখানে উপস্থিত থাকবেন বিভিন্ন দেশের নেতারা। থাকবেন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও।  

এ সম্মেলনের মূল লক্ষ্য, গাজায় যে সহিসংতা ও নিষ্ঠুরতা চালাচ্ছে ইসরায়েল তা বন্ধের চেষ্টা করা। হামাস ও ইসরায়েলকে যুদ্ধবিরতিতে রাজি করানো ও ফিলিস্তিন ইস্যুতে একটি সমাধানে পৌঁছানো। 

সম্মেলনের আহ্বায়ক মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এক বিবৃতিতে বলেছেন, শান্তি প্রতিষ্ঠা করতে ও সত্যিকার অর্থে একটি শান্তিপ্রক্রিয়া শুরু করতে মিসর প্রস্তুত।

সম্মেলনের মধ্য দিয়ে মিসরের প্রেসিডেন্ট চলমান সংকটে এক আন্তর্জাতিক ঐকমত্যে পৌঁছাতে চান বলে বৃহস্পতিবার জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরি। তিনি বলেছেন, সংঘাত বন্ধ, যুদ্ধবিরতি চুক্তি সই এবং গাজায় জরুরিভাবে ত্রাণ পাঠাতে এ ঐকমত্য হবে আন্তর্জাতিক আইন ও মানবিক মূল্যবোধের ভিত্তিতে।

যারা উপস্হিত থাকবেন:

সম্মেলনে বিশ্বনেতা ও নেতৃস্থানীয় ব্যক্তিদের মধ্যে কারা উপস্থিত থাকছেন, তাঁদের একটি তালিকা প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। তালিকায় রয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা, কুয়েতের যুবরাজ শেখ মিশাল আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ, ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল, গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকস মিতসোতাকিস, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ও সাইপ্রাসের প্রেসিডেন্ট নিকোস ক্রিস্তোদোলিদেস। বিভিন্ন দেশের মন্ত্রি পর্যায়ের কর্মকর্তাদেরও উপস্থিত থাকার কথা রয়েছে।

সুত্র: রয়টার্স

এনএ/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ