বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে বাংলাদেশের কো-স্পন্সর প্রস্তাব গ্রহণ করেছে জাতিসংঘ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, ঘুরছেন পার্কে

এবার চাপের মুখে বাইডেন


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জর্ডান সফর বাতিল করেছে আম্মান। ফলে এবারের মধ্যপ্রাচ্য সফরে আরব নেতাদের সঙ্গে বৈঠক করতে পারছেন না মার্কিন প্রেসিডেন্ট। অবরুদ্ধ গাজা উপত্যকার একটি হাসপাতালে ভয়াবহ ইসরায়েলি হামলার ঘটনার পরপর এ সিদ্ধান্ত নিয়েছে জর্ডান।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধ এবং গণহত্যা বন্ধ করতে বিভিন্ন পক্ষ সম্মত হলে পরবর্তীতে এ বৈঠক হবে। একই সঙ্গে গাজায় হামলার মাধ্যমে মধ্যপ্রাচ্যকে খাদের কিনারায় ঠেলে দেওয়ার জন্য ইসরায়েলকে দায়ী করেছেন তিনি।

ইসরায়েল ‍ও হামাসের যুদ্ধের মধ্যেই আজ বুধবার ইসরায়েল সফর করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এবারের এই মধ্যেপ্রাচ্য সফরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পাশাপাশি জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করার কথা ছিল বাইডেনের।

তবে বাইডেনের সফরের আগে গতকাল মঙ্গলবার (১৭ অক্টোবর) রাত সাড়ে ৮টার দিকে গাজার আল-আহলি ব্যাপটিস্ট হাসপাতালে ইসরায়েলি বোমা হামলায় পাঁচ শতাধিক মানুষ নিহত হলে এ বৈঠক আয়োজন থেকে সরে আসে জর্ডান।

আলজাজিরার খবরে বলা হয়েছে, যুদ্ধের মধ্যে ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে পারলেও মাহমুদ আব্বাস বা অন্যান্য ফিলিস্তিনি কর্মকর্তার দেখা পাচ্ছেন না বাইডেন। ফলে হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে বাইডেনের কূটনৈতিক প্রচেষ্টা বাধাগ্রস্ত হতে পারে। এ জন্য তিনি দেশে ও বিদেশে সমালোচনার মুখে পড়েতে পারেন।

গাজার হাসপাতালে ইসরায়েলের হামলার পর পর জো বাইডেনের সমালোচনা করেছেন মার্কিন কংগ্রেসের মার্কিন প্রতিনিধি পরিষদের একমাত্র ফিলিস্তিনি-আমেরিকান সদস্য রাশিদা তালাইব। যদিও প্রথম দিকে এ যুদ্ধ বিষয়ে বাইডেনের নীতি নিয়ে নীরব ছিলেন এই ডেমোক্র্যাট সদস্য।

এক এক্সবার্তায় বাইডেনকে উদ্দেশ করে রাশিদা তালাইব বলেছেন, যুদ্ধবিরতি ও সহিংসতা প্রশমনে সহায়তা না করলে এমনটা ঘটবেই। এই যুদ্ধ ও ধ্বংসযজ্ঞ আমার এবং আমার মতো অনেক ফিলিস্তিনি-আমেরিকান ও মুসলিম আমেরিকানদের চোখ খুলে দিয়েছে।

শুধু রাশিদা তালাইব নয় যুক্তরাষ্ট্রের মুসলমানদের সবচেয়ে বড় মানবাধিকার সংগঠন কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনের নেতৃত্বে ৭০টির বেশি ধর্মীয় ও মানবাধিকার গোষ্ঠী গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

সুত্র: আল জাজিরা।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ