বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান টেলিযোগাযোগ উপদেষ্টার মেরামতের পর উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু শহীদদের পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ ও আহতরা ১ লাখ টাকা করে পাবেন ড. ইউনূসের প্রথম একনেক সভায় অনুমোদন পেলো ৪ প্রকল্প স্বাধীন শিক্ষাব্যবস্থা প্রণয়নের দাবিতে শুক্রবার রাজধানীতে ‘শিক্ষা সমাবেশ’ কওমি সনদের যথাযথ মূল্যায়নের দাবিতে কাল জাতীয় সেমিনার সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে সিলেটে শাপলা শহিদ জাহিদের কবর জিয়ারতে নাগরিক আলেমসমাজ উসকানিদাতা কবি, সাংবাদিকরাও বিচারের আওতায় আসবেন: তথ্য উপদেষ্টা এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: প্রধান উপদেষ্টা

প্রধানমন্ত্রী মোদি ভারতকে হিন্দু রাষ্ট্র তৈরি করতে চাচ্ছেন: ওয়াইসি


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

মোদি সরকারের ‘এক দেশ এক নির্বাচন’ নামের পরিকল্পনার কড়া সমালোচনা করলেন ভারতের মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (মিম) প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি। তিনি বলেছেন, কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত ‘এক দেশ, এক নির্বাচন’ অসম্ভব। 

ওয়াইসি বলেন, ‘অভিজ্ঞতামূলক তথ্যে প্রকাশ- যদি কেন্দ্র ও রাজ্যে একসঙ্গে নির্বাচন হয় তাহলে ৭৭ শতাংশ মানুষ একটি দলকেই ভোট দেবেন। তারা এতে পার্থক্য কিছু করবেন না। জাতীয় দলগুলোর রিসোর্স পার্সন বেশি হবে। সুষম প্রতিযোগিতামূলক ক্ষেত্র হবে না। এটা আসলে সম্পূর্ণ হিন্দুত্ববাদী মতাদর্শকে কার্যকর করার প্রচেষ্টা এবং দেশকে হিন্দু রাষ্ট্র তৈরি করার প্রচেষ্টা। এজন্য প্রধানমন্ত্রী বার বার ‘এক দেশ, এক নির্বাচন’-এর কথা বলছেন।’ 

মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (মিম) প্রধান ব্যারিস্টার আসাদ উদ্দিন ওয়াইসি 'এক দেশ-এক নির্বাচন' সংক্রান্ত কোনো বিল আনা হলে তা অসাংবিধানিক হবে বলে মন্তব্য করেছেন।

প্রসঙ্গত,  ২৮টি রাজ্য এবং ১৩০ কোটি মানুষের দেশ ভারত। বিশাল ভৌগোলিক আয়তন এবং বিপুল জনসংখ্যার দেশটিতে একযোগে বিধানসভা ও লোকসভা নির্বাচন আয়োজনের পরিকল্পনা করছে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। ‘এক দেশ এক নির্বাচন’ নামের এই পরিকল্পনার সম্ভব্যতা যাচাইয়ে এরই মধ্যে গঠন করা হয়েছে বিশেষ কমিটি। 

নির্বাচন আয়োজনের বিভিন্ন দিক খতিয়ে দেখতে ইতিমধ্যে একটি উচ্চ পর্যায়ের কমিটি করেছে দেশটির সরকার। কমিটির নেতৃত্ব দেবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। একযোগে লোকসভা, বিধানসভা, পৌরসভা ও পঞ্চায়েত নির্বাচন করার বিষয়টি খতিয়ে দেখতে এবং এ নিয়ে নিজেদের সুপারিশ জানাতে গত শনিবার আট সদস্যের একটি কমিটি করে সরকার।

এমআর/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ