শুক্রবার, ১৭ মে ২০২৪ ।। ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ৯ জিলকদ ১৪৪৫


রিক্সাশ্রমিকদের মাঝে ছাতাসহ বিভিন্ন সামগ্রী বিতরণ করে প্রসংশায় ভাসছেন ফরিদপুর ডিসি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মো. সাখাওয়াত হোসেন,
ফরিদপুর জেলা প্রতিনিধি

আন্তর্জাতিক মহান মে দিবসে তীব্র তাপদাহ থেকে রক্ষা পাওয়ার জন্য ফরিদপুরের রিক্সা চালক শ্রমিকদের মাঝে ছাতা, সুপেয় খাবার পানি, খাবার স্যালাইন বিতরণ করেছে ফরিদপুরের জেলা প্রশাসন।

ব্যতিক্রম এ মহৎ উদ্যোগের জন্য সকল শ্রেণী পেশার মানুষের মুখে ফরিদপুর জেলা প্রশাসকের সুনাম ছড়িয়ে পড়েছে। বুধবার বেলা আনুমানিক ১২টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ফরিদপুর শহরের রিক্সা চালকদের হাতে ছাতাসহ সুপেয় খাবার পানি, খাবার স্যালাইন সামগ্রী তুলে দেন জেলা প্রশাসক ও জেলা বিজ্ঞ ম্যাজিস্ট্রেট মো. কামরুল আহসান তালুকদার পিএএ।

সূত্রে জানা যায়, আন্তজার্তিক শ্রমিক দিবসে তীব্র তাপদাহ মোকাবেলায় রিক্সাচালক শ্রমিকদের একটি করে ছাতা, সুপেয় খাবার পানি ও দুইটি করে স্যালাইন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। ফরিদপুর শহরের সকল রিক্সাওয়ালাদের জেলা প্রশাসক কার্যালয় চত্বরে এসব সামগ্রী দেওয়া হয়।
এর আগে এই তীব্র দাবদাহে পর্যায়ক্রমে জনতা ব্যাংকের মোড়, বাসস্ট্যান্ড এলাকায় ফরিদপুর শহরের সাধারণ মানুষ, পথচারী, রিক্সাচালকসহ বিভিন্ন পেশার মানুষের মাঝে স্বস্তি ফেরাতে পানি, খাবার স্যালাইন বিতরণ উদ্বোধন করেন জেলা প্রশাসক। কমপক্ষে ২০০ লোকের মাঝে বিনামূল্যে ২ লিটার সুপেয় পানি ও ২টি করে খাবার স্যালাইন বিতরণ করেন।

এ বিষয়ে ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল আহসান তালুকতার বলেন, আমরা যারা সরকারি চাকরি করি তারা অফিসের মধ্যে থেকে কাজ করি, কিন্তু যারা দিন মজুর, শ্রমিক বা রিক্স চালিয়ে জীবন নির্বাহ করেন তারা নিদারুন কষ্ট পাচ্ছেন। তাদের কথা চিন্তা করেই আমাদের এই উদ্যোগ। হয়তো কিছুটা হলেও তাদের সহায়ক হবে।

তিনি এসময় আরো বলেন, প্রচন্ড তাপদাহের মধ্যে বেশি বেশি পানি পান করতে হবে, একটানা রিক্সা না চালিয়ে কিছু সময় বিরতি দিয়ে আবার চালাতে হবে। এতে শরীর সুস্থ থাকবে।

শ্রমিক দিবসে রিক্সাওয়ালাদের জন্য তীব্র দাবদাহ মোকাবেলায় ছাতা, পানি ও স্যালাইন দেওয়া হয়েছে। আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিনামূল্যে খাবার পানি ও স্যালাইন বিতরণ কার্যক্রম চলমান থাকবে বলেও জানান তিনি।

এ সময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়াসীন কবীর, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রামানন্দ পাল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলী সিদ্দিকী, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) এ এস এম শাহাদাত হোসেন প্রমূখ।

এদিকে ব্যতিক্রম এ মহৎ উদ্যোগের জন্য সকল শ্রেণী পেশার মানুষের কাছে, রিকশাওয়ালা সহ সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ফরিদপুর জেলা প্রশাসকের প্রসংশা করছেন।

মো. সাহাবুদ্দীন উপ-পরিচালক ইসলামিক ফাউন্ডেশন ফরিদপুর। তিনি কমেন্ট করেন, "এমন সব কাজের মন্তব্য করার ভাষা আমার জানা নেই। এই উদ্যোগকে মহান আল্লাহ তায়ালা কবুল করুন এবং এরকম হাজারো মহৎ কাজ করার মত সামর্থ্য আল্লাহ তা'য়ালা দান করুন। দুনিয়াা ও আখেরাতে এর উত্তম প্রতিদান দান করুন এই দোয়া সব সময়। স্যার, এসব কাজ নিয়ে এগিয়ে যাক, বিশ্ববাসী দেখতে থাক, আমিন।"

সদর উপজেলা মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের ইমাম মাওলানা এনামুল হক কমেন্ট করেন, "এই কাজের প্রতিদান হিসাবে কিয়ামতের কঠিন ভয়াবহতার দিনে আল্লাহ তায়ালাও আপনাকে যেন তার আরশে আজীমের নিচে ছায়া দান করেন, আমিন।"

মাওলানা মো. সাখাওয়াত হোসেন সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ বীর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটি তিনি কমেন্ট করেন, "স্যারের এসব মহৎ কাজগুলোকে মহান আল্লাহ সাদকায়ে জারিয়া হিসেবে কবুল করুন, আমিন।"

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ