বুধবার, ২৩ অক্টোবর ২০২৪ ।। ৬ কার্তিক ১৪৩১ ।। ২০ রবিউস সানি ১৪৪৬

শিরোনাম :

রমজানে নিরাপদ খাদ্যের নিশ্চয়তায় ১০ সুপা‌রিশ


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত

রমজানে বিষ ও ভেজালমুক্ত ইফতারি ও খাদ্যের নিশ্চয়তার লক্ষ্যে দশ‌টি সুপা‌রিশ করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

শ‌নিবার (৯ মার্চ) রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে পবাসহ কয়েকটি প‌রিবেশবাদী সংগঠনের যৌথ উদ্যোগে এক মানববন্ধন থেকে এসব সুপা‌রিশ করা হয়।

মানববন্ধনে বলা হয়, পবিত্র রমজান মাস শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। প্রতি বছরই আমরা দেখতে পাই রমজানে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর পোড়া তেল ও মবিল মিশ্রিত তেল দিয়ে বিভিন্ন ধরনের ইফতারসামগ্রী ভাজা হয়। এছাড়াও একই তেল বারবার ব্যবহার করা হয়। রাসায়নিক রং ও বিভিন্ন উপাদান মিশিয়ে ভোজ্য তেল তৈরি করা হয়। বিষাক্ত রং ব্যবহার করে সাদা ডিম লাল করা হয়।

এছাড়া পচা-বাসিসহ বিভিন্নভাবে ভেজাল ও বিষাক্ত খাদ্যেও ব্যাপকতা বেড়ে যায়। এতে ক্যান্সার, কিডনি ও লিভারের জটিল রোগ সৃষ্টিসহ গর্ভের শিশু প্রতিবন্ধী হওয়ার আশঙ্কা থাকে।

পবার কার্যকরী সভাপতি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, প্রতি বছর রাজধানীসহ সারা দেশে প্রচুর ইফতারজাতীয় খাবার বিক্রি হয়। এই সুযোগেই মুনাফাখোর ব্যবসায়ীরা অতিরিক্ত লাভের আশায় ইফতারিতে ভেজাল মেশায়।

খাদ্যে ভেজালের কারণে দেশের অধিকাংশ মানুষ গুরুতর স্বাস্থ্যঝুঁকির মধ্যে রয়েছে। জনস্বাস্থ্যের বিষয়টি বিবেচনায় নিয়ে ইফতারিসহ সব খাদ্য বিষ ও ভেজালমুক্ত করতে সরকারের বিভিন্ন সংস্থা এবং সংশ্লিষ্ট সবার কার্যকর পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত জরুরি।

পবার চেয়ারম্যান আবু নাসের খান বলেন, আমরা বিশুদ্ধ ভেজাল ও বিষমুক্ত খাদ্য চাই। তাছাড়া সুস্থ ও সমৃদ্ধশালী জাতি গঠনে বিশুদ্ধ খাদ্য একান্ত অপরিহার্য। আমাদের বাংলাদেশের বিশুদ্ধ খাবারপ্রাপ্তি কঠিন করে ফেলছে কিছু বিবেকহীন ব্যবসায়ী ও আড়তদার। আইনশৃঙ্খলা বাহিনীও এদের নিয়ন্ত্রণ করতে হিমশিম খাচ্ছে। আমরা মনে করি, আইনশৃঙ্খলা বাহিনীদের তদারকি আরো বাড়াতে হবে। সব বাজারগুলোতে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ