শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

কবে নাগাদ প্রকাশিত হচ্ছে বেফাকের রেজাল্ট?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| আদিয়াত হাসান ||

সাধারণত রমজানের শেষ দশকেই প্রকাশিত হয় কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের কেন্দ্রীয় পরীক্ষার রেজাল্ট। তাই শেষ দশক শুরু হতেই বাড়ছে শিক্ষার্থীদের আগ্রহ। বেফাকের রেজাল্ট প্রকাশের দিনক্ষণ জানতে শিক্ষার্থীদের অপেক্ষা একটু বেশিই।

রেজাল্টের বিষয়ে সরাসরি বেফাকের সঙ্গে যোগাযোগ করলে পরীক্ষা নিয়ন্ত্রকের সূত্রে বোর্ডের সিনিয়র পরিদর্শক মাওলানা আতিকুর রহমান আওয়ার ইসলামকে বলেছেন, ‘আগামী শনিবার (২৩ রমজান) মোতাবেক ১৫ এপ্রিল রেজাল্ট প্রকাশের সম্ভাবনা রয়েছে। নির্ধারিত সময়ে ফল প্রকাশ করতে বোর্ড সব ধরণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। বোর্ডটি প্রায় ১৫০ জনেরও বেশি দক্ষ কর্মঠ টিমকে শুধু ফলাফলের জন্য বাড়তি নিযুক্ত করেছে। তাই আশা করা যায় ২৩ রমজান দুপুর নাগাদ ফল প্রকাশ করা সম্ভব হবে।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশসহ কওমি মাদরাসাগুলোর মোট ৬ টি শিক্ষা বোর্ড রয়েছে। বোর্ডগুলো হল, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা, আযাদ দ্বীনী এদারায়ে তালীম, তানযীমুল মাদারিসিদ দ্বীনিয়া, জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষাবোর্ড।

তারিখের একটু এদিক সেদিক করে সবগুলো বোর্ডের কেন্দ্রীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে শাবান মাসেই। সবগুলো বোর্ডই রমজানের শেষ দশকে তাদের রেজাল্ট প্রকাশ করে থাকে।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষা শুরু হয় ২২ ফেব্রুয়ারি। এতে অংশ নেয় মাদরাসার বালিক ও বালিকা শাখার ছয় স্তরের শিক্ষার্থীরা।  এই পরীক্ষায় অংশ গ্রহণ করেছে বাংলাদেশের ১২,৮৬০ টি পুরুষ ও মহিলা মাদ্রাসা। ছাত্র-ছাত্রী মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২,৮২,৯২৬ জন। চলতি বছরে বিগত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা ৪৯,৭১০ জন বেশি।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ