হাফেজ মাওলানা আব্দুল মাজীদ মামুন রাহমানী
প্রশ্নঃ- মাইয়্যেতকে কবরে রাখার পর কবরের চার কোণে চারটি ডাল বা লাঠি গেড়ে চারজন সেই লাঠি বা ডাল ধরে চারক্বুল(ক্বুল ইয়া আইয়্যূহাল কাফিরুন, ক্বুল হুওয়াল্লাহু আহাদ,ক্বুল আউযু বিরাব্বিল ফালাক ও ক্বুল আউযু বিরাব্বিন্নাস) পড়া শরীয়ত সম্মত কিনা?
উত্তরঃ- কবরে খেজুর গাছের ডাল গেড়ে দেওয়াটা নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আমল দ্বারা প্রমাণিত। বুখারি শরিফে হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রা.থেকে এবিষয়ে হাদিস বর্ণিত হয়েছে
عَنِ ابْنِ عَبَّاسٍ ـ رضى الله عنهما ـ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم أَنَّهُ مَرَّ بِقَبْرَيْنِ يُعَذَّبَانِ فَقَالَ " إِنَّهُمَا لَيُعَذَّبَانِ وَمَا يُعَذَّبَانِ فِي كَبِيرٍ أَمَّا أَحَدُهُمَا فَكَانَ لاَ يَسْتَتِرُ مِنَ الْبَوْلِ، وَأَمَّا الآخَرُ فَكَانَ يَمْشِي بِالنَّمِيمَةِ ". ثُمَّ أَخَذَ جَرِيدَةً رَطْبَةً فَشَقَّهَا بِنِصْفَيْنِ، ثُمَّ غَرَزَ فِي كُلِّ قَبْرٍ وَاحِدَةً. فَقَالُوا يَا رَسُولَ اللَّهِ، لِمَ صَنَعْتَ هَذَا فَقَالَ " لَعَلَّهُ أَنْ يُخَفَّفَ عَنْهُمَا مَا لَمْ يَيْبَسَا ".
অর্থাৎ হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিতঃ- তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এমন দু’টি কবরের পাশ দিয়ে যাচ্ছিলেন যে কবর দু’টির বাসিন্দাদের উপর আযাব দেয়া হচ্ছিল। তখন তিনি বললেন, এদের দুজনকে আযাব দেয়া হচ্ছে। অথচ তাদের এমন গুনাহের জন্য আযাব দেয়া হচ্ছে না (যা হতে বিরত থাকা) দুরূহ ব্যাপার ছিল।
তাদের একজন পেশাবের ব্যাপারে সতর্কতা অবলম্বন করত না, আর অপরজন চোগলখুরী করে বেড়াত। অতঃপর তিনি খেজুরের একটি তাজা ডাল নিয়ে তা দু’ভাগে বিভক্ত করলেন, অতঃপর প্রতিটি কবরে একটি করে পুঁতে দিলেন। সাহাবীগন জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রসূল! আপনি কেন এরূপ করলেন? তিনি বললেন ডাল দুটি না শুকানো পর্যন্ত আশা করি তাদের আযাব হালকা করা হবে। সহিহ বুখারী, হাদিস নং ১৩৬১
সাহাবী হযরত বুরাইদা আসলামি রা. তাঁর কবরে দুটি খেজুরের ডাল গেড়ে দেয়ার ওছিয়ত করেছিলেন। বুখারী শরীফ,৩/ ২৬৪ এ ধরনের দু'একটি বিচ্ছিন্ন ঘটনা কবরে খেজুর ডাল গেড়ে দেয়ার বৈধতা প্রমাণ করে।
অবশ্য এটিও লক্ষণীয় বিষয় যে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাহাবায়ে কেরাম এবং তাবেয়ীদের যুগে এর ব্যাপক আমল ছিল না। তাই কেউ ইচ্ছা করলে কবরের উপর এক দুইটি খেজুর ডাল গেড়ে দিতে পারে। কিন্তু কবরের চার কোণে চার ডাল গাড়া এবং তা চারজনে ধরে চারক্বুল পড়ার কোন প্রমাণ ইসলামী শরীয়তে নেই। এ কাজ অবশ্যই পরিত্যাজ্য। কারণ এটি বিদআতের অন্তর্ভুক্ত। বুখারী শরীফ হাদিস নং-১৩৬১ রদ্দুল মুহতার,২/২৪৫ ইলাউস সুনান,৮/৩৪৪
-এটি