আওয়ার ইসলাম ডেস্ক: ইয়াওমে আরাফা অর্থাৎ হজ্ব যদি জুমার দিন হয় তাহলে উক্ত হজ্ব সত্তর বা বাহাত্তর হজ্বের চেয়েও বেশি ফযীলত রাখে।
কোনো কোনো মানুষকে এটি হাদীস হিসেবে বলতে শোনা যায়। কিন্তু এটি হাদীস নয়। কোনো নির্ভরযোগ্য সূত্রে তা পাওয়া যায় না। ইবনুল কায়্যিম রাহ. বলেন, এটি একটি বাতিল কথা, এর কোনো ভিত্তি নেই। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, সাহাবা-তাবিঈন কারো থেকেই এ ধরনের কথা প্রমাণিত নেই। -যাদুল মা‘আদ ১/৬৫।
আরো দ্রষ্টব্য: আদ্দুররুল মুখতার, ২/৬২১; ফয়যুল কাদীর ২/২৮, বর্ণনা ১২৪২
তেমনিভাবে জুমাবার হজ্ব হলে কোনো কোনো মানুষ এটিকে ‘আকবরি হজ্ব’ও বলে থাকে- এটিও একটি ভিত্তিহীন কথা, যে বিষয়ে আলকাউসারের এ বিভাগেই ইতিপূর্বে (রবিউল আউয়াল ১৪২৮হি./এপ্রিল ২০০৭ঈ.) লেখা হয়েছে।
তবে এটা ঠিক যে, জুমার দিনে হজ্ব হলে সেখানে একদিকে আরাফার দিনের ফযীলত ও অন্যদিকে জুমার দিনের ফযীলত একত্র হয় এবং এজন্য এর একটি বিশেষ গুরুত্বও রয়েছে, তবে এর সঙ্গে উপরোক্ত বর্ণনা ও বক্তব্যের কোনো সম্পর্ক নেই, সেগুলো সম্পূর্ণ ভিন্ন প্রসঙ্গ। মাসিক আলকাউসার
-এটি