হাফেজ মাওলানা আব্দুল মাজীদ মামুন রাহমানী:
১. হিন্দুদেরকে কুরবানির গোশত দেওয়া বৈধ হবে কিনা? উত্তরঃ- হিন্দু বা অমুসলিমদেরকে কুরবানীর গোশত দেওয়া জায়েয আছে। এতে Difficulty বা অসুবিধার কিছু নেই। হযরত হাসান বসরী রহমাতুল্লাহি আলাইহি, ফক্বিহ ইব্রাহিম ইবনে খালেদ আবু ছাওর রাহমাতুল্লাহ আলাইহি অমুসলিমদের কুরবানির গোশত দেওয়া জায়েজ বলেছেন। ফাতাওয়া হিন্দিয়া, ৫/৩০০ ফাতাওয়া তাতারখানিয়া,১৭/৪৩৭ ইমদাদুল আহকাম,৪/২০৬ ইলাউস সুনান,১৭/২৫৮০।
২. ব্যাংক থেকে প্রাপ্ত Interest বা সুদের টাকা দ্বারা অথবা যে কোন ধরনের হারাম টাকা দ্বারা কুরবানী করা জায়েজ হবে কিনা?.
উত্তরঃ- ব্যাংক থেকে প্রাপ্ত Interest বা সুদের টাকা দ্বারা কুরবানি করা জায়েয হবে না। কারণ কুরবানি করা একটি ইবাদত। আর Invalid বা হারাম সম্পদ দ্বারা আদায়কৃত ইবাদত গ্রহণযোগ্য নয়।
তাই সম্পূর্ণ হালাল টাকা দ্বারা কুরবানী করতে হবে। হাদিস শরিফে বর্ণিত হয়েছে إِنَّ اللَّهَ طَيِّبٌ لا يَقْبَلُ إِلاَّ طَيِّبًا অর্থাৎ নিশ্চয়ই আল্লাহ তায়ালা পবিত্র। অপবিত্র বস্তু (হারাম বা সন্দেহযুক্ত জিনিস) তিনি কবুল করেন না। মুসলিম শরিফ হাদিস নং-১০১৫;তিরমিযি শরিফ হাদিস নং-২৭১৭
৩. মৃত ব্যক্তির নামে দেওয়া কুরবানির গোশতের বিধান কি? তার অংশের পুরো গুশতই কি সদকা করতে হবে, নাকি নিজেরাও তা থেকে খেতে পারবে?
উত্তরঃ- মৃত ব্যক্তি যদি কুরবানির জন্য Will বা অছিয়ত না করে থাকে, তবে তার পক্ষ থেকে দেওয়া কুরবানির গোশতের হুকুম সাধারণ কুরবানির গোশতের হুকুমের মতই। অর্থাৎ নিজেরাও খেতে পারবে অন্যদেরকেও দিতে পারবে।
পুরোটা সদকা করা জরুরি নয়। তবে মৃত ব্যক্তি যদি অছিয়ত করে যায় এবং তার সম্পদ দ্বারাই কুরবানি করা হয় তাহলে এ কুরবানির পুরো গোশত ছদকা করা জরুরি। এ থেকে নিজেদের খাওয়া জায়েয হবে না। ফাতাওয়া বাযযাযিয়া,৬/২৯৫; আদ্দুররুল মুখতার,৬/৩৩৫; খুলাসাতুল ফাতাওয়া,৪/৩২২
৪.কুরবানিদাতার জন্য কুরবানির পশুর চর্বি ও ভুঁড়ি বিক্রি করে তা থেকে প্রাপ্ত টাকা নিজে ব্যবহার করা জায়েজ হবে কিনা?
উত্তরঃ- নিজের কুরবানির পশুর Belly বা ভুঁড়ি, fat বা চর্বি ও গোশত কিছুই বিক্রি করা জায়েজ নেই।
এতে কুরবানি Defective বা ত্রুটিযুক্ত হয়ে যাবে। তাই ভুঁড়ি-চর্বি নিজেরা খেতে না পারলে সরাসরি গরিব মিসকিনদেরকে দান করে দিবে, বিক্রি করবে না। তথাপি ও কেউ যদি এগুলো বিক্রি করে তাহলে এর থেকে যত টাকা পাবে তা গরীব-মিসকিনদেরকে দান করে দিতে হবে। ফাতাওয়া হিন্দিয়া,৫/৩০১; আদ্দুররুল মুখতার,৬/৩২৮; বাদায়েউস সানায়ে,৪/২২৫
-এটি