মুফতি আব্দুর রহমান: বর্ণনাকারীর সংখ্যা ও তাদের গুণাগুণের হিসেবে হাদীসের অনেক প্রকার রয়েছে। হাদীস শক্তিশালী হওয়া ও দুর্বল হওয়া এসব প্রকারের উপর নির্ভর করে। হাদীস প্রধান্য পায় এসবের উপর। আজ আমরা হাদীসের প্রকার সম্পর্কে জানব।
বর্ণনাকারীর সংখ্যা ও তাদের গুণাগুণের হিসেবে হাদীস দুই প্রকার।
এক. হাদীসে মুতাওয়াতির : الحديث المتواتر : ما رواه عدد كثير تحيل المادة تواطؤهم على الكذب
অর্থ : হাদীসে মুতাওয়াতের ঐ হাদীস যার বর্ণনাকরীর সংখ্যা এত বেশি যে, তাদের মিথ্যার উপর ঐকমত অসম্ভব।
الحديث المتواتر চার প্রকার :
১. تواتر الإسناد : وهو أن يروي الحديث من أول الإسناد إلى آخره جماعة يستحيل اجتماعهم على الكذب
অর্থাৎ যে হাদীস বর্ণনাকারীদের সংখ্যা হাদীসসূত্রের প্রতিটি স্তরে এতো বেশি যে, তাদের সবাই একটি মিথ্যার উপর একমত হওয়া অসম্ভব। যেমন : مَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا، فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ । ইমাম মুসলিম (রহঃ) এর ভাষ্য মতে হাদীসটি দুইশত সাহাবী হতে বর্ণিত হয়েছে।
২. تواتر الطبقة : هو شيئ ينقله أهل المشرق والمغرب عن أمثالهم جيلا جيلا
অর্থাৎ প্রজন্মগত সূত্র তথা ‘প্রত্যেক প্রজন্ম’ তাদের পূর্ববর্তী প্রজন্মের কাছ থেকে প্রাপ্ত হাদীস এই শ্রেণীর অন্তর্ভুক্ত। যেমন: কুরআন মাজিদ নবী সা. এর যুগ থেকে প্রজন্মের পর প্রজন্মের ধারায় প্রাপ্ত গ্রন্থ। এর সূত্র উল্লেখ করা বা এর সম্পর্কে জিজ্ঞাসা করারও প্রয়োজন নেই। تواتر الطبقه এর অপর নাম تواتر الفقهاء।
৩. تواترا لعمل : وهو أن يعمل به في كل قرن من عهد صاحب الشريعة إلى يومنا هذا جم غفير من العاملين بحيث يتسحيل عادة تواطؤهم على كذب وغلط .
অর্থাৎ যে আমল বা ইবাদত নবী সা. এর যুগ থেকে বর্তমান পর্যন্ত এমনভাবে পালিত হয়ে আসছে যা মিথ্যা বা ভুল আক্ষ্যায়িত করা অসম্ভব। যেমন : অজুর সময় মিসওয়াক করা।
৪. تواتر قدر المشترك : وهو ما تختلف فيه ألفاظ الرواة بأن يروي قسم منهم واقعة. وغير واقعة أخرى
অর্থাৎ যে হাদীসের শব্দ ও সূত্রের মাঝে ভিন্নতা আছে, তবে বিষয়বস্তু এক ও অভিন্ন। যেমন: কেউ বলল, হাতেম একশত দিনার দান করেছে, আরেকজন বলল, হতেম একশত দেরহাম দান করেছে। আরেকজন বলল, হাতেম একশত ঘোড়া দান করেছে। এক্ষেত্রে যদিও তাদের প্রত্যেকের কথায় ভিন্নতা রয়েছে, তবে একটি বিষয়ে সকলে একমত। আর তা হচ্ছে, হাতেম তার কিছু সম্পদ দান করেছে। تواتر قدر المشترك এর অপর নাম التواتر المعنوى। এই হিসেবে الحديث المتواتر দুই প্রকার :
১. التواتر اللفظي :
التواتر اللفظي : هو ما تواتر لفظه ومعناه .
অর্থ : التواتر اللفظي : যা শব্দ ও অর্থ উভয় দিক থেকে মুতাওয়তির। التواتر اللفظي আবার তিন প্রকার। ১. تواتر الإسناد ২. تواتر الطبقه ৩. تواتر العمل
২. التواتر المعنوى :
التواتر المعنوى : هو ما تواتر معناه دون لفظه .
অর্থ : التواتر المعنوى : যা শুধু অর্থের দিক থেকে মুতাওয়াতির, কিন্তু শব্দের দিক থেকে মুতাওয়াতির নয়।
দুই. খবরে ওয়াহিদ:
الخبر الواحد : هوما لم يجمع فيه شروط المتواتر.
অর্থ : খবরে ওয়াহিদ ঐ হাদীস যার মধ্যে হাদীসে মুতাওয়াতিরের শর্তসমূহ বিদ্যমান নয়।
খবরে ওয়াহিদ বর্ণনাকারীর সংখ্যা হিসেবে তিন প্রকার :
১. হাদীসে মাশহুর :
المشهور : الخبر الواحد الذي رواته في كل طبقة ثلاثة فأكثر ولم يبلغ حد التواتر.
অর্থাৎ যে হাদীসসূত্রের প্রতিস্তরে বর্ণনাকারীর সংখ্যা নূন্যতম তিনজন তিনজন।
২. হাদীসে আযীয :
العزيز : الخبر الواحد الذي رواته في بعض الطبقات اثنين ولم تنقص في سائرها عن ذالك .
অর্থাৎ যে হাদীসসূত্রের প্রতি স্তরে বর্ণনাকারীর সংখ্যা নূন্যতম দুইজন দুইজন।
৩. হাদীসে গরীব :
الغريب : وهو ما يتفرد بروايته شخص واحد.
অর্থাৎ যে হাদীসসূত্রের প্রতি স্তরে বর্ণনাকারীর সংখ্যা একজন একজন। হাদীসে গরীবের অপর নাম الفرد
الفرد দুই প্রকার:
১. الفرد المطلق :
وهو الحديث الذي تكون الغرابة في أصل سنده اي في موضع الذي يدور الإسناد عليه ويرجع .
অর্থাৎ, যে হাদীসে সনদের মূল স্তরে غرابة সংঘটিত হয় অর্থাৎ যে স্তরে গিয়ে সনদ ঘুরে এবং ফিরে, সেই হাদীসকে الفرد المطلق বলা হয়
২. الفرد النسبي :
وهو الديث الذي تكون الغرابة في إثناء سنده . كأن يرويه عن الصحابي أكثر من واحد ثم ينفرد بروايته عن واحد منهم شخص واحد.
অর্থাৎ, যে হাদীস সাহাবী থেকে একাধিক রাবী রেওয়ায়েত করেন, কিন্তু সনদের পরবর্তী কোন স্তরে গিয়ে হাদীসটি একজন রাবী কর্তৃক রেওয়ায়েত হয়, সে হাদীসকে الفرد النسبي বলা হয় ।
লেখক: সিনিয়র মুহাদ্দিস, জামিয়া ইসলামিয়া জহিরুদ্দিন আহমদ মাদরাসা মানিকনগর, ঢাকা।
ওআই/আব্দুল্লাহ আফফান