মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০২৪ ।। ১১ অগ্রহায়ণ ১৪৩১ ।। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪৬


প্রচলিত ‘দস্তরখান’ আদতে সুন্নাত নয়!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফাহিম সিদ্দিকী।।

দস্তরখানে খানা খাওয়া সুন্নাতে দরুরীয়া বা প্রয়োজনীয় সুন্নত। সুন্নাতে হুদা তথা ইবাদতের বা সওয়াবের সুন্নত নয়। আমাদের দেশে পাত্রের নিচে যে কাপড়, প্লাস্টিক বা রেকসিন বিছানো হয়, তা বাস্তবে দস্তরখান নয়। কারণ এগুলোর উপর খানা রাখা হয় না। বরং খাবারের পাত্র রাখা হয়। মূলতঃ খানা যে বস্তুর উপর রেখে খাওয়া হয় তাকেই দস্তরখান বলে। সুতরাং আমরা যে পাত্রে বা প্লেটে খানা খাই, সেটাই মূল দস্তরখান।

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দস্তরখান ব্যবহার করতেন। তবে তা’ ব্যবহার করার নির্দেশ বা উৎসাহ তার কাছ থেকে ছহীহ সনদে বর্ণিত হয়নি। দস্তরখান ছাড়া খাদ্য গ্রহণের বিষয়ে তাঁর তরফ থেকে কোন আপত্তি সাব্যস্ত হয়নি। অনেক সময় আমরা দস্তরখান ছাড়াও খেতে বাধ্য হই। খাবার হোটেলগুলোতে আবর্জনা ফেলার জন্য ছোট্ট একটি বোন প্লেট রাখা হয় মাত্র। অনেক সময় এনিয়ে অযথা তিরাস্কার করতে দেখা যায়, যা অনুচিত।

হযরত জাবির রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: তোমাদের কারো লোকমা পড়ে গেলে সে যেন তা তুলে নেয়। তারপর তাতে যে আবর্জনা স্পর্শ করেছে তা যেন দূরীভূত করে এবং খাদ্যটুকু খেয়ে ফেলে। শয়তানের জন্য সেটি ফেলে না রাখে। আর তার আঙ্গুল চেটে না খাওয়া পর্যন্ত সে যেন তার হাত রুমাল দিয়ে মুছে না ফেলে। কেননা সে জানে না খাদ্যের কোন অংশে বারাকাত রয়েছে। মুসলিম।

উক্ত হাদীস পাঠে বোঝা যায়, যদি কোনো দস্তরখানা বিছানো থাকত তবে লোকমা পড়ে গেলে পরিষ্কারের কথা বলতেন না।
মহানবী সা. চামড়ার তৈরী দস্তরখান বা সুফরা ব্যবহার করতেন। এটার উপরেই থালা, বাটি, গামলা ইত্যাদি ছাড়াই সরাসরি খেজুর, পনির, ঘি-এর মতো লিকুইড খাদ্য ইত্যাদি রাখা হতো। দস্তরখানের উপরেই প্রয়োজনে এ সবকিছুই মিশ্রণ করা হতো এবং সেখান থেকেই খাদ্য গ্রহণ করতেন। বুখারী।

হযরত আনাস রাঃ থেকে বর্ণিতঃ তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) কখনও ‘সুকুরুজা’ অর্থাৎ ছোট ছোট পাত্রে আহার করেছেন, তার জন্য কখনও নরম রুটি বানানো হয়েছে কিংবা তিনি কখনো টেবিলের উপর আহার করেছেন বলে আমি জানি না। ক্বাতাদাহকে জিজ্ঞেস করা হলো, তাহলে তাঁরা কিসের উপর আহার করতেন। তিনি বললেন: (সুফরা) দস্তরখানের উপর। বুখারী।

প্রিয় পাঠক! দস্তরখান বিছিয়ে খানা খাওয়া আদব-শৃংখলার অংশ হবে কোন সন্দেহ নেই। বিষয়টি উত্থাপনের উদ্দেশ্য, একে সুনানে হুদার অন্তর্ভুক্ত মনে করে বাড়াবাড়ি পরিত্যাজ্য। দস্তরখানের সবচেয়ে বড় ফায়দা হল, এতে খাবার পড়ে নোংরা হওয়ার সম্ভাবনা থাকে না, পড়লে তুলে খাওয়া যায়। খাবার পড়ে গেলে উঠিয়ে খাওয়ার সুন্নাত আদায় করা যায়।

কিন্তু অনেক সময় দেখা যায় আমরা দস্তরখান বিছিয়ে খাবার খাই ঠিকই; কিন্তু দস্তরখানটি পরিষ্কার রাখি না। ফলে তাতে খাবার পড়লে তুলে খেতে রুচি হয় না। দস্তরখানকে কাটা, হাড্ডি ইত্যাদি রাখার পাত্র বানালে একসময় তা এমন অপরিষ্কার হয়ে যায় যে, তাতে খাবার পড়ে গেলে তুলে খেতে আর রুচি হয় না। আল্লাহ আমাদের সঠিক জেনে আমল করার তাওফীক দান করুন।

প্রমান:১।
ابْنُ أَبِي مَرْيَمَ أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ جَعْفَرٍ أَخْبَرَنِي حُمَيْدٌ أَنَّه“ سَمِعَ أَنَسًا يَقُوْلُ قَامَ النَّبِيُّ صلى الله عليه وسلم يَبْنِي بِصَفِيَّةَ فَدَعَوْتُ الْمُسْلِمِينَ إِلٰى وَلِيمَتِه„ أَمَرَ بِالأَنْطَاعِ فَبُسِطَتْ فَأُلْقِيَ عَلَيْهَا التَّمْرُ وَالأَقِطُ وَالسَّمْنُ وَقَالَ عَمْرٌو عَنْ أَنَسٍ بَنٰى بِهَا النَّبِيُّ صلى الله عليه وسلم ثُمَّ صَنَعَ حَيْسًا فِي نِطَعٍ.
সহিহ বুখারী, হাদিস নং ৫৩৮৭

২।
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ نُمَيْرٍ، حَدَّثَنَا أَبِي، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ "‏ إِذَا وَقَعَتْ لُقْمَةُ أَحَدِكُمْ فَلْيَأْخُذْهَا فَلْيُمِطْ مَا كَانَ بِهَا مِنْ أَذًى وَلْيَأْكُلْهَا وَلاَ يَدَعْهَا لِلشَّيْطَانِ وَلاَ يَمْسَحْ يَدَهُ بِالْمِنْدِيلِ حَتَّى يَلْعَقَ أَصَابِعَهُ فَإِنَّهُ لاَ يَدْرِي فِي أَىِّ طَعَامِهِ الْبَرَكَةُ ‏"‏ ‏.‏
সহিহ মুসলিম, হাদিস নং ৫১৯৬

৩।
عَنْ أَنَسٍ قَالَ مَا عَلِمْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم أَكَلَ عَلٰى سُكْرُجَةٍ قَطُّ وَلاَ خُبِزَ لَه“ مُرَقَّقٌ قَطُّ وَلاَ أَكَلَ عَلٰى خِوَانٍ قَطُّ قِيلَ لِقَتَادَةَ فَعَلاَمَ كَانُوا يَأْكُلُونَ قَالَ عَلٰى السُّفَرِ.
সহিহ বুখারী, হাদিস নং ৫৩৮৬

৪।
ﻭاﻟﻤﺎﺋﺪﺓ ﺗﻄﻠﻖ ﻋﻠﻰ ﻛﻞ ﻣﺎ ﻳﻮﺿﻊ ﻋﻠﻴﻪ اﻟﻄﻌﺎﻡ ﻷﻧﻬﺎ ﺇﻣﺎ ﻣﻦ ﻣﺎﺩ ﻳﻤﻴﺪ ﺇﺫا ﺗﺤﺮﻙ ﺃﻭ ﺃﻃﻌﻢ ﻭﻻ ﻳﺨﺘﺺ ﺫﻟﻚ ﺑﺼﻔﺔ ﻣﺨﺼﻮﺻﺔ ﻭﻗﺪ ﺗﻄﻠﻖ اﻟﻤﺎﺋﺪﺓ ﻭﻳﺮاﺩ ﺑﻬﺎ ﻧﻔﺲ اﻟﻄﻌﺎﻡ ﺃﻭ ﺑﻘﻴﺘﻪ ﺃﻭ ﺇﻧﺎﺅﻩ ﻭﻗﺪ ﻧﻘﻞ ﻋﻦ اﻟﺒﺨﺎﺭﻱ ﺃﻧﻪ ﻗﺎﻝ ﺇﺫا ﺃﻛﻞ اﻟﻄﻌﺎﻡ ﻋﻠﻰ ﺷﻲء ﺛﻢ ﺭﻓﻊ ﻗﻴﻞ ﺭﻓﻌﺖ اﻟﻤﺎﺋﺪﺓ
(ফাতহুল বারী শরহুল বুখারী খ:৯,পৃ:৫৮০,মিরকাত)

৫।
ﻗﻠﺖ ﻭاﻟﺘﺤﻘﻴﻖ ﻓﻲ ﺫﻟﻚ ﺃﻥ اﻟﻤﺎﺋﺪﺓ ﻫﻲ ﻣﺎ ﻳﺒﺴﻂ ﻟﻠﻄﻌﺎﻡ ﺳﻮاء ﻛﺎﻥ ﻣﻦ ﺛﻮﺏ ﺃﻭ ﺟﻠﺪ ﺃﻭ ﺣﺼﻴﺮ ﺃﻭ ﺧﺸﺐ ﺃﻭ ﻏﻴﺮ ﺫﻟﻚ ﻓﺎﻟﻤﺎﺋﺪﺓ ﻋﺎﻡ ﻟﻬﺎ ﺃﻧﻮاﻉ ﻣﻨﻬﺎ اﻟﺴﻔﺮﺓ ﻭﻣﻨﻬﺎ اﻟﺨﻮاﻥ ﻭﻏﻴﺮﻩ ﻓﺎﻟﺨﻮاﻥ ﺑﻀﻢ اﻟﺨﺎء ﻳﻜﻮﻥ ﻣﻦ ﺧﺸﺐ ﻭﺗﻜﻮﻥ ﺗﺤﺘﻪ ﻗﻮاﺋﻢ ﻣﻦ ﻛﻞ ﺟﺎﻧﺐ
("আওনুল মা'বূদ শরহে আবু দাঊদ"

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ