রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪ ।। ৭ আশ্বিন ১৪৩১ ।। ১৯ রবিউল আউয়াল ১৪৪৬


ধর্মঘটে বাসশূন্য রাজধানী, বিপাকে নগরবাসী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

bus_sarak_dharmaghatধর্মঘটে বাসশূন্য হয়ে পড়েছে রাজধানী। বুধবার (০১ মার্চ) সকাল থেকে নগরীর কোনো রাস্তায় পাবলিক পরিবহন দেখা মিলছে না। এতে দুর্ভোগে পড়েছেন অফিসাগামী সাধারণ মানুষসহ এসএসসি পরীক্ষার্থীরা।

রাজধানীর নতুন বাজার এলাকায় সাইফুল নামে এক পরীক্ষার্থী বলেন, আমার পরীক্ষা সেন্টার খিলগাঁও। আমি সকালে বাসা থেকে বের হয়েছি। কিন্তু এখন পর্যন্ত কোনো বাস পাচ্ছি না। আবার দূরের রাস্তা হওয়ায় রিকশাও যেতে চাচ্ছে না।
একই রকম দুর্ভোগের কথা জানাচ্ছেন অফিসগামী সাধারণ মানুষ ও পরীক্ষার্থীরা।

বাসচালক জামির হোসেন ও এবং সাভারে ট্রাকচাপা দিয়ে নারীকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড পাওয়া ট্রাকচালক মীর হোসেনের মুক্তি না পাওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ আন্তঃজেলা ট্রাক চালক ইউনিয়নের সভাপতি তাজুল ইসলাম।

সড়কে তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যুর জন্য দায়ী বাসচালককে শাস্তি দিয়ে গত সপ্তাহে মানিকগঞ্জের আদালতে রায়ের পর শ্রমিক বিক্ষোভের শুরু।

বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার পর তার জেলা চুয়াডাঙ্গার পরিবহন শ্রমিকরা প্রথম ধর্মঘট শুরু করে। এরপর গত রোববার খুলনা অঞ্চলের ১০ জেলায় ধর্মঘট শুরু করেন পরিবহন শ্রমিকরা।

সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলছেন, শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে আছে, ফলে পরিস্থিতির উন্নতির আপাত আশা দেখছেন না তিনি।

নৌমন্ত্রী শাজাহান খান পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরি সভাপতি। ধর্মঘট শুরুর পর তা আদালত অবমানননার পর্যায়ে পড়ে বলে সমালোচনার মধ্যে তিনি বলেছিলেন, শ্রমিকরা ধর্মঘট ডাকতেই পারে।

সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের আদালতের রায়ের প্রতি শ্রদ্ধাশীল হতে শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হকও বলেন, শ্রমিকদের অসন্তোষ থাকলে তারা আদালতে যেতে পারেন, কিন্তু জনদুর্ভোগ সৃষ্টি করা ঠিক নয়।

প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ ধর্মঘটী শ্রমিকদের কঠোরভাবে দমন করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

তবে শ্রমিকরা কথা শুনছে না বলে দাবি করেন সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল শ্রমিক কমিটির সভাপতি মোহাম্মদ আলীও।

“শ্রমিক যদি গাড়ি না চালায় তাইলে আমরা কী করুম। আমরা তো মারপিট করতে পারুম না,” বলেন তিনি।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ