শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


পশ্চিমা বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ অব্যাহত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের শতাধিক বিশ্ববিদ্যালয় ও কলেজ। হামলা ও পুলিশের ধরপাকড়ের মধ্যেও ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্র্রের বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি)-তে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীরা তাদের অবস্থান অব্যাহত রেখেছে। অ্যালামনাই পার্কে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচিতে ‘ইউএসসি গণহত্যাকে পরিত্যাগ করেছে’ এবং ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা প্ল্যাকার্ড দেখা গেছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানের মধ্যেও ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ দেখা গেছে। খবর অনুসারে, সেখানে ৮ হাজার শিক্ষার্থী ডিগ্রি নিয়েছেন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৬৩ হাজার মানুষ। অনুষ্ঠানের মধ্যে কয়েকটি ফিলিস্তিনি পতাকা এবং ‘পরিত্যাগ কর’, আমরা থামব না, বিশ্রাম নিব না’ স্লোগান শোনা যায়।

এদিকে বিক্ষোভকারীদের হটাতে মারমুখী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ইতিমধ্যে ২৪০০ এর বেশি শিক্ষার্থীকে আটক করা হয়েছে। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক সমাপনী অনুষ্ঠানের সময় ঘনিয়ে আসছে। এমন পরিস্থিতিতে এসব অনুষ্ঠান বাতিল করেছে কোনো কোনো বিশ্ববিদ্যালয়। কোনো কোনোটি পিছিয়ে দিচ্ছে।

বিক্ষোভে উত্তাল চারটি বিশ্ববিদ্যালয়ে চলতি সপ্তাহের শেষে স্নাতক সমাপনী অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। বিক্ষোভের কেন্দ্রস্থল নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে চলতি মাসে অথবা আগামী জুনে এই অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আশঙ্কা, স্নাতক সমাপনী অনুষ্ঠানে বাধা দিতে পারেন বিক্ষোভরত শিক্ষার্থীরা। এ কারণে নিরাপত্তাব্যবস্থা জোরদার করার উদ্যোগ নিচ্ছে কর্তৃপক্ষ। বিক্ষোভকারী শিক্ষার্থীরা হুমকি দিয়েছেন, তাদের দাবি মানা না হলে এসব আয়োজন বর্জন ও অনুষ্ঠানস্থল থেকে বেরিয়ে আসাসহ বিকল্প কর্মসূচি নিয়ে ভাবছেন তারা।

গত ১৭ এপ্রিল গাজায় ইসরায়েলের হামলা বন্ধ এবং ইসরায়েল বা ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি দাবি জানিয়ে প্রথম আন্দোলনে নামেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের নিউইয়র্ক ক্যাম্পাসের শিক্ষার্থীরা। এরপর দেশটির ৪৫টি অঙ্গরাজ্যের প্রায় ১৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ ছড়িয়েছে।

বিক্ষোভকারীদের হটাতে বিশ্ববিদ্যালয়গুলোয় অভিযান চালাচ্ছে পুলিশ। শনিবার পর্যন্ত ২ হাজার ৪০০ জনের বেশি ব্যক্তিকে গ্রেফতারের খবর জানা গেছে। পুলিশ বিক্ষোভকারীদের অস্থায়ী তাঁবু ভেঙে দিয়েছে। তাদের ছত্রভঙ্গ করতে প্রাণঘাতী নয়, এমন গ্রেনেড এমনকি গুলির ব্যবহার করা হয়েছে।

এভাবে বিক্ষোভ দমন ও আন্দোলনরত শিক্ষার্থীদের গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছেন অধিকারকর্মীরা। শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানাচ্ছেন তারা।

এনএ/


সম্পর্কিত খবর