বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান টেলিযোগাযোগ উপদেষ্টার মেরামতের পর উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু শহীদদের পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ ও আহতরা ১ লাখ টাকা করে পাবেন ড. ইউনূসের প্রথম একনেক সভায় অনুমোদন পেলো ৪ প্রকল্প স্বাধীন শিক্ষাব্যবস্থা প্রণয়নের দাবিতে শুক্রবার রাজধানীতে ‘শিক্ষা সমাবেশ’ কওমি সনদের যথাযথ মূল্যায়নের দাবিতে কাল জাতীয় সেমিনার সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে সিলেটে শাপলা শহিদ জাহিদের কবর জিয়ারতে নাগরিক আলেমসমাজ উসকানিদাতা কবি, সাংবাদিকরাও বিচারের আওতায় আসবেন: তথ্য উপদেষ্টা এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: প্রধান উপদেষ্টা

গাজায় ত্রাণ বিতরণে বড় বাধা ইসরায়েল: জাতিসংঘ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ইসরায়েলের নির্বিচার হামলার কারণে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দিন দিন তীব্র হচ্ছে খাদ্য সংকট। এ পরিস্থিতির উত্তরণে উপত্যকায় আরও মানবিক সহায়তার প্রয়োজন বলে উল্লেখ করেছে জাতিসংঘ। কিন্তু ইসরায়েলি হামলার কারণে সেখানে ত্রাণ সহায়তা ব্যাহত হচ্ছে বলেও অভিযোগ করেছেন সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেস।

শুক্রবার গাজায় বাধাহীনভাবে মানবিক সহায়তা প্রবেশাধিকারের বিষয়ে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এছাড়া বৈঠকে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির বিষয়ে জোর দেওয়া হয়।

ভেটো নিয়ে আশঙ্কা দেখা দিলেও এবার যুক্তরাষ্ট্র বিরত থাকায় নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি পাস হয়েছে। অবশ্য প্রস্তাবের প্রাথমিক খসড়া থেকে কিছু সংশোধন আনা হয়েছে। এর আগে গাজায় ১১ সপ্তাহের এ যুদ্ধ পুরোপুরি বন্ধ এবং সেখানে ত্রাণ সহায়তা বিতরণে ইসরায়েলের হস্তক্ষেপ বন্ধের দাবি জানিয়েছিল নিরাপত্তা পরিষদ।
তেল আবিবকে ওয়াশিংটনের অন্ধ সমর্থনের ফলেই গাজা সংকট আরও তীব্র হচ্ছে, এমন সমালোচনা সত্ত্বেও বরাবরই আত্মরক্ষার নামে ইসরায়েলি হামলাকে সমর্থন দিয়ে আসছে ওয়াশিংটন।

এদিন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ ইরদান বলেছেন, আমি মনে করি নিরাপত্তা পরিষদের জিম্মিদের মুক্তির ব্যাপারে বেশি মনোযোগী হওয়া উচিত। গাজায় ত্রাণ বিতরণে প্রতিবন্ধকতা বিষয়ে জাতিসংঘের বক্তব্য অস্বীকার করে বলেন, সেখানে পর্যাপ্ত পরিমাণে সহায়তার অনুমতি দেওয়া হয়েছে।

জাতিসংঘের প্রতিবেদন অনুসারে, ইসরায়েলের সামরিক হামলার গত ৭ অক্টোবর থেকে গাজায় ২০ হাজার ৫৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে প্রায় ৭০ শতাংশই নারী ও শিশু। চলমান এ হামলায় আহত হয়েছে ৫৩ হাজার ৩২০ ফিলিস্তিনি। এছাড়া গাজার ২৩ লাখ অধিবাসীর বেশির ভাগই বাস্তুচ্যুত হয়েছে। সূত্র: রয়টার্স, আল জাজিরা

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ