সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


বিশ্ব নেতাদের স্বাগত জানিয়ে জি-২০ সম্মেলন শুরু


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার

বিশ্বনেতাদের স্বাগত জানানোর মধ্যে দিয়ে ভারতের রাজধানী নয়াদিল্লিতে আনুষ্ঠানিকতা শুরু হয়েছে বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জোট জি-২০ এর শীর্ষ সম্মেলন।

স্থানীয় সময় শনিবার (৯ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে সম্মেলনস্থল ‘ভারত মান্দাপাতামে’ বিশ্বনেতাদের স্বাগত জানান নরেন্দ্র মোদি। এক এক করে সব বিশ্বনেতাকে বরণ করে নিতে দেখা যায় ভারতের প্রধানমন্ত্রীকে। এই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও বরণ করে নেন নরেন্দ্র মোদী।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া এ খবর জানায়।

সম্মেলনের উদ্বোধনী ভাষণে আফ্রিকান ইউনিয়ন জি-২০ এর স্থায়ী সদস্য হবে বলে জানান প্রধানমন্ত্রী মোদী। তিনি আরও বলেন, কোভিড-পরবর্তী বিশ্ব আস্থার ঘাটতিতে ভুগছে এবং ইউক্রেন যুদ্ধ এটিকে আরও গভীর করেছে।

এর আগে জি-২০ সম্মেলনের ভেন্যুতে উপস্থিত হলে মোদিকে স্বাগত জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

এর আগে এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসসহ বিশ্ব নেতারা গতকাল শুক্রবার নয়াদিল্লিতে পৌঁছান।

তবে এবারের সম্মেলনে থাকছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর।

দিল্লির প্রগতি ময়দানের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার ‘ভারত মান্দাপাতামে’-এ আয়োজন করা হয়েছে এই শীর্ষ সম্মেলনের।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ