রবিবার, ৩০ জুন ২০২৪ ।। ১৬ আষাঢ় ১৪৩১ ।। ২৪ জিলহজ ১৪৪৫


প্রথমবার বিদেশ যাচ্ছেন? যে বিষয়গুলো ভাবনায় রাখা জরুরি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: ইন্টারনেট

বিদেশে প্রথমবার ভ্রমণ করতে গেলে কিছু বিষয়ে সতর্ক থাকতেই হয়। আসল বিষয় পূর্ব-প্রস্তুতি থাকা। বিদেশ ভ্রমণের আগে বা পরে কী কী সাধারণ বিষয় আসলে ভাবনায় রাখা জরুরি।

প্রথমেই তালিকা তৈরি করুন

বিদেশে যাওয়ার আগে যা যা নিতে হবে তার একটি তালিকা তৈরি করুন। ক্যারি-অন ব্যাগ বা যে ব্যাগটি বিমানে নিজের সঙ্গে রাখবেন তাতে যা আছে সবকিছুর একটা ফর্দ করে রাখুন। চেক-ইন ব্যাগ ওজন করবেন এবং ২০ কেজি ওজনের মধ্যে সীমাবদ্ধ রাখবেন। ব্যাগটি দড়ি বা প্যাকিং টেপ দিয়ে শক্ত করে বেঁধে নেবেন, যাতে যাত্রাকালে ছিঁড়ে না যায়। ভ্রমণ উপযোগী পাতলা ব্যাগ বহন করবেন। কাজ তো বাকি আছেই। প্রতিটি ব্যাগে নাম, ঠিকানা ও ফোন নম্বর লিখে রাখবেন। মনে রাখবেন, অপরিচিত ব্যক্তির দেওয়া কোনো জিনিসই বহন করবেন না। সাবধান, নিষিদ্ধ কোনো জিনিস ব্যাগে নেওয়া যাবে না। 

ইমিগ্রেশন কাউন্টার

কাউন্টারে প্রার্থীর পাসপোর্ট, ভিসা, জনশক্তি ব্যুরোর ছাড়পত্র ইত্যাদি পরীক্ষা করে সঠিক থাকলে কেবল পাসপোর্ট সিলমোহর করে ভেতরে প্রবেশের অনুমতি দেওয়া হয়। তারপর আপনাকে বিমানে আরোহণের আগ পর্যন্ত অপেক্ষা করতে হয়। বিমান এলে ইমিগ্রেশনের সামনে লাইন দিয়ে দাঁড়ান। আপনার পাসপোর্ট, ভিসা, ইমিগ্রেশন/ডিসএম্বারকেশন, কাস্টমস ফরমসহ তৈরি রাখবেন। অফিসার আপনার পাসপোর্টে ওই দেশে গমনের তারিখসহ সিল দিয়ে দেবেন।

বিদেশ পৌঁছে কি করবেন

বিমানবন্দরে নেমেই ব্যাগ সংগ্রহ করবেন। ব্যাগেজ সংগ্রহের জন্য কনভেয়ার বেল্টের সামনে দাঁড়ান। কনভেয়ার বেল্টের ওপর আপনার ফ্লাইট নম্বর দেওয়া থাকবে। এই নাম্বারের দিকে খেয়াল করুন।

কাস্টমস অফিসার

আপনার কাস্টমস ডিক্লারেশন ফরম দিন। কাস্টমস অফিসার চাইলে ব্যাগ খুলে দেখান।

হারানো ব্যাগ খোঁজা

ব্যাগ হারানো গেলে সঙ্গে সঙ্গে এয়ারলাইনস কর্তৃপক্ষকে জানান এবং ক্লেইম ফরম পূরণ করুন। প্রয়োজনে তথ্যকেন্দ্রের সহায়তা নিন। এয়ারলাইনস ব্যাগ খুঁজে বের করে আপনার চূড়ান্ত গন্তব্যে যোগাযোগ করবে। আপনার হারানো ব্যাগ আপনাকে পৌঁছে দেওয়া হবে। না পাওয়া গেলে টিকিটে উল্লিখিত নীতিমালা অনুযায়ী আপনাকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ