সোমবার, ০৭ অক্টোবর ২০২৪ ।। ২২ আশ্বিন ১৪৩১ ।। ৪ রবিউস সানি ১৪৪৬

শিরোনাম :
জামিয়াতুস সুন্নাহ শিবচরে ‘সীরাত মাহফিল’ আগামীকাল বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ৪৩ আলেম-স্কলার জমিয়ত কোন বাতিলের সাথে ঐক্য করবে না: মাওলানা উবায়দুল্লাহ ফারুক ২৪ অক্টোবরের ওলামা সম্মেলন সফল করার আহ্বান সম্মিলিত খতমে নবুওয়ত পরিষদের এইচএসসির ফল প্রকাশ ১৫ অক্টোবর টঙ্গী ময়দানে কলেজ-বিশ্ববিদ্যালয় ছাত্রদের জোড় ইজতেমা ১৮ অক্টোবর ভোলায় জামায়াতে ইসলামীর নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী অফিসারের মতবিনিময় প্রাথমিক বিদ্যালয়ে ধর্মীয় শিক্ষক নিয়োগে লিগ্যাল নোটিশ বৈষম্যহীন বিশ্ববিদ্যালয় পরিচালনায় সবার সহযোগিতা প্রয়োজন : উপাচার্য ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ ১০০ বছর জেল খাটলেও আওয়ামী লীগের শাস্তি পূর্ণ হবে না : হাসনাত আবদুল্লাহ

এইচএসসির ফল প্রকাশ ১৫ অক্টোবর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাঝপথে বাতিল হওয়া এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১৫ অক্টোবর বেলা ১১টায় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের হাতে এই ফলাফলের কপি তুলে দেওয়া হবে। পরে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে ফল।  

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সংগঠন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি তপন কুমার সরকার সোমবার (৭ অক্টোবর) এই তথ্য জানিয়েছেন। 

আগেই সিদ্ধান্ত হয়েছে, এসএসসি বা সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (বিষয় ম্যাপিং) হবে মাঝপথে বাতিল করা এইচএসসি বা সমমানের পরীক্ষার ফলাফল।

এ প্রক্রিয়ায় একজন পরীক্ষার্থী এসএসসিতে একটি বিষয়ে যত নম্বর পেয়েছিল, এইচএসসিতে সেই বিষয় থাকলে তাতে এসএসসিতে প্রাপ্ত পুরো নম্বর বিবেচনায় নেওয়া হবে। আর এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষায় বিষয়ে ভিন্নতা থাকলে বিষয় ম্যাপিংয়ের নীতিমালা অনুযায়ী নম্বর বিবেচনা করে ফলাফল প্রকাশ করা হবে।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ৩০ জুন। ১৬ জুলাই পর্যন্ত পরীক্ষা ঠিকভাবেই অনুষ্ঠিত হয়। পরে সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলন সহিংস রূপ নিলে বাধাগ্রস্ত হয় এই পরীক্ষা। প্রথমে ১৮ জুলাইয়ের পরীক্ষা এবং পরে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত হয়।

এর মধ্যে ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতন ঘটে। পরে দায়িত্ব নেয় অন্তর্বর্তীকালীন সরকার। সামগ্রিক পরিস্থিতির ভিত্তিতে বাকি পরীক্ষাগুলোর তারিখ বেশ কয়েকবার পরিবর্তন করা হয়। ১১ সেপ্টেম্বর বাকি পরীক্ষাগুলো নেওয়ার তারিখও ঘোষণা করা হয়। এর মধ্যে একদল শিক্ষার্থী স্থগিত পরীক্ষাগুলো বাতিলের দাবিতে আন্দোলন শুরু করে। ২০ আগস্ট সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ভবনের নিচে একদল শিক্ষার্থী বিক্ষোভ করে। পরে এসব পরীক্ষা বাতিল করা হয়।

চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ