রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

মাওলানা নিজামুদ্দিন-ই ফরিদপুরের ঐতিহ্যবাহী পুরুরা মাদরাসার মুহতামিম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফরিদপুরের সর্বজনশ্রদ্ধেয় আলেম মাওলানা জহুরুল হক রহ.-এর (পুরুরা হুজুর) সুযোগ্য পুত্র মাওলানা নিজামুদ্দিন

ফরিদপুরের সর্বজনশ্রদ্ধেয় আলেম মাওলানা জহুরুল হক রহ.-এর (পুরুরা হুজুর) সুযোগ্য পুত্র মাওলানা নিজামুদ্দিন-ই জেলার সালথা উপজেলায় অবস্থিত ঐতিহ্যবাহী জামিয়া আরাবিয়া নিজামুল উলুমের (পুরুরা মাদরাসা) মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করবেন। 

সোমবার (১৫ জুলাই) পুরুরা মাদরাসায় স্থানীয় শীর্ষ আলেমদের উপস্থিতিতে এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আলেমদের সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

মাওলানা নিজামুদ্দিনের পিতা ও পুরুরা মাদরাসার প্রতিষ্ঠাতা মুহতামিম মাওলানা জহুরুল হক রহ.-এর ইন্তেকালের পর তিনিই মুহতামিমের দায়িত্ব পান। সে সময় বাংলাদেশ সরকার অনুমোদিত কওমি মাদরাসার তিনটি শিক্ষা বোর্ডের নেতৃবৃন্দ একমত হয়ে তার ওপর মুহতামিমের দায়িত্ব অর্পণ করেন কিন্তু কিছু সঙ্কটের কারণে এলাকার কিছু মানুষ তাকে জোর করে দায়িত্ব ছাড়তে বাধ্য করেন। আজ ফের আলেমদের সমন্বয়ে গঠিত কমিটি তাকে স্বপদে বহাল করলো।

আজকের বৈঠকটি আহ্বান করেন দারুল উলুম ঢাকার মুহতামিম ও সালথার অন্যতম শীর্ষ আলেম মুফতি রেজাউল হক মুহাম্মাদ আব্দুল্লাহ। উপজেলার সর্বস্তরের ওলামায়ে কেরামের সমন্বয়ে অনুষ্ঠিত বৈঠকটির সভাপতি ছিলেন রাজৈর মাদরাসার মুহতামিম ও স্থানীয় প্রভাবশালী আলেম মুফতি রেজাউল ইসলাম।

বৈঠকে বিভিন্ন আলোচনা পর্যালোচনার পর সর্বসম্মতিক্রমে মাওলানা জহুরুল হক রহ. ফাউন্ডেশন নামে একটি আহ্বাবায়ক কমিটি গঠন করা হয়। এতে মুফতি রেজাউল ইসলামকে আহ্বায়ক ও হাফেজ মোস্তফা কামালকে সদস্য সচিব করা হয়েছে। কটিটির সদস্য সংখ্যা ২১ জন। 

একই সাথে উপস্থিত ওলামায়ে কেরাম পুরুরা মাদরাসার বর্তমান সঙ্কট নিরসনের ব্যাপারে বিশেষভাবে আলোচনা করেন। সর্বশেষ ওলামায়ে কেরামের মতামতের ভিত্তিতে সভাপতি সভার নিম্নোক্ত সিদ্ধান্ত ঘোষণা করেন-

১. পুরুরা হুজুর রহ. ইন্তেকালের পরে বাংলাদেশের তিনটি সরকার অনুমোদিত কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের নেতৃবৃন্দ একমত হয়ে মাওলানা নিজাম উদ্দিনকে মুহতামিমের দায়িত্ব অর্পণ করেন। অত্র মাদরাসার মুহতামিমের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ মাদরাসা কর্তৃপক্ষ তথা বিশিষ্ট ওলামায়ে কেরামের কাছে অবহিত না করে নবগঠিত যে কমিটি গঠন ও দায়িত্বশীল নিয়োগ করা হয়েছে তা সম্পূর্ণ বেআইনি এবং গর্হিত কাজ। তাই আজকের এই মিটিংয়ে এর তীব্র নিন্দা জ্ঞাপন করা হচ্ছে এবং উক্ত কমিটিকে সম্পূর্ণ অবৈধ ঘোষণা করতঃ তাদের সমস্ত কার্যক্রম অসাংবিধানিক বলে অভিহিত করছে।

২. আজকের পরামর্শ সভা ঘোষণা করছে যে, পুরুরা হুজুরের জানাজা পূর্ব ওলামায়ে কেরামের সম্মিলিত পরামর্শক্রমে নিযুক্ত মুহতামিম মাওলানা নিজামুদ্দিনই জামিয়া আরাবিয়া নিজামুল উলুম পুরুরা সালাথা মাদরাসার বর্তমান সাংবিধানিক ও বৈধ মুহতামিম। তার দায়িত্ব পালনে যথাযথ সহযোগিতা করার জন্য এলাকাবাসীর প্রতি বিশেষ আহ্বান জানানো যাচ্ছে। বর্তমান মুহতামিম মাওলানা নিজামুদ্দিনকে মাদরাসা পরিচালনায় কোনো মহল বাঁধা সৃষ্টি করলে তা প্রতিহত করতে এলাকাবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানানো হচ্ছে। 

৩. কোন জটিলতা দেখা দিলে দেশের মুরুব্বি আলেমদের স্মরণাপন্ন হয়ে সঙ্কট নিরসন করতে  এলাকাবাসীর প্রতি আহ্বান জানানো হচ্ছে।

৪. আজকের পরামর্শ সভার সদস্যরা মনে করেন যে, অপরিনামদর্শী একটি চিহ্নিত মহল দেশের মুহতারাম আলেম সমাজ ও সম্মানিত এলাকাবাসীর মাঝে জ্ঞাত/অজ্ঞাতসারে বিভেদ সৃষ্টির কাজ করে যাচ্ছে। এ ব্যাপারে সকলকে সতর্কতা অবলম্বনের আহ্বান করা যাচ্ছে। ওলামায়ে কেরাম ও এলাকাবাসীর মাঝে ভুল বোঝাবুঝি নিরসন করে সুসমন্বয় পুনঃবহাল করার লক্ষ্যে কাজ করবে বলেও ঘোষণা করা যাচ্ছে। এমনকি এজন্য ৯ সদস্য বিশিষ্ট একটি সাব কমিটিকে দায়িত্বও অর্পণ করা হয়েছে। 

৫. পুরুরার হুজুরের স্মরণে জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভার সিদ্ধান্ত গৃহীত হয়। 

সভায় উপস্থিত ছিলেন আজকের সভার আহ্বায়ক জনাব মুফতি রেজাউল হক মুহাম্মাদ আব্দুল্লাহ, মুফতি রেজাউল ইসলাম সাহেব, মুফতি মামুন আব্দুল্লাহ কাসেমী, মুফতি আবু জাফর, হাফেজ মোস্তফা কামাল, মওলানা কাজী কামরুজ্জামান, মাওলানা তৈয়বুর রহমান, মাওলানা আবুল খায়ের, মাওলানা আজিজুল ইসলাম মাওলানা আসাদুজ্জামান, মাওলানা আক্কাস, মাওলানা আবুল খায়ের, মাওলানা রবিউল ইসলাম প্রমুখ।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ