যেসব অভ্যাসে কমে যেতে পারে আপনার আয়ু
প্রকাশ: ১৯ অক্টোবর, ২০২৪, ১১:২৬ দুপুর
নিউজ ডেস্ক

প্রতিদিনের কিছু অভ্যাসই আপনাকে সুস্থ থাকতে এবং মন ভালো রাখতে সাহায্য করে। আর তা অবশ্যই সুঅভ্যাস। সুতরাং, বদঅভ্যাস আপনার জন্যই ক্ষতিকর। যেমন- ধূমপানের অভ্যাস আয়ু কমিয়ে দিতে পারে তা আমরা সবাই জানি। ঠিক তেমনই মদ্যপানের অভ্যাসও শরীরের জন্য ক্ষতিকর। তবে এসব বদভ্যাস ছাড়াও এমন কিছু অভ্যাস রয়েছে, যা আপনার জন্য ক্ষতিকর। চলুন সেগুলো কী কী জেনে নেওয়া যাক:

. অনেকেরই খেতে বসে টিভি বা ফোনে সিরিজ দেখার অভ্যাস রয়েছে। আপনারও যদি এমন অভ্যাস থেকে থাকে, তাহলে আজই পাল্টে‌ ফেলুন। কারণ খাবার সময় অন্যমনস্ক থাকলে শ্বাসনালীতে খাবার আটকে যেতে পারে। আবার ঠিকমতো চিবিয়ে খাবার না খেলে বদহজম হতে পারে। দেহে পুষ্টির ঘাটতি তৈরি হতে পারে।

. মাংস খাওয়ার পর সেটি দাঁতের গোড়ায় আটকে গেলে টুথপিক ব্যবহার করবেন না। এটি মাড়ির ক্ষতি করে। সেক্ষেত্রে ব্রাশ কিংবা ফ্লস ব্যবহার করতে পারেন।

. শুয়ে বই পড়ার অভ্যাস থাকলে আজই বদলে ফেলুন। কারণ এটি মেরুদণ্ডের জন্য মোটেও ভালো নয়। ফলে আগামী দিনে নানা সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে বালিশ বা দেওয়ালে হেলান দিয়ে বই পড়তে পারেন।

. গোসলের সময় গরম পানি ব্যবহার করলে ভুলেও মাথায় ঢালবেন না। কারণ গরম পানি ব্যবহারে চুলের মারাত্মক ক্ষতি হয়। এমনকি ত্বকেও খুব বেশি গরম পানি ব্যবহার করবেন না। এতে ত্বক শুষ্ক হয়ে যায়।

. অনেকেরই বাথরুমে ফোন নিয়ে ঢোকার অভ্যাস আছে। আর এটি খুবই খারাপ। কমোডে বসে ফোন ঘাঁটাঘাঁটির অভ্যাস একদম ভালো নয়। এতে ব্যাকটেরিয়া সংক্রমণের আশঙ্কা বেড়ে যায় এবং রক্তবাহিকাতেও চাপ সৃষ্টি হয়।

এনএ/