সাবেক মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস রহ. স্মরণসভা আগামীকাল
প্রকাশ: ১৮ অক্টোবর, ২০২৪, ১০:০১ রাত
নিউজ ডেস্ক

|| হাসান আল মাহমুদ ||

স্বাধীনতা উত্তর বাংলাদেশে ইসলামি রাজনীতির পথিকৃৎ, শীর্ষ আলেম, সাবেক এমপি ও মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস (রহ.)-এর ‘জীবন ও কর্ম’ শীর্ষক স্মরণসভার আয়োজন করা হয়েছে।

আগামীকাল শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে সকাল ১০টায় এ স্মরণসভা অনুষ্ঠিত হবে।

জমিয়তের প্রাণপুরুষ মুফতি মুহাম্মদ ওয়াক্কাস (রহ.)-এর স্মরণসভায় সভাপতিত্ব করবেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি শায়খুল হাদিস আল্লামা মনসুরুল হাসান রায়পুরী।

স্মরণসভায় আমন্ত্রিত অতিথি হিসাবে বক্তব্য দেবেন নজরুল ইসলাম খান (সদস্য জাতীয় স্থায়ী কমিটি বিএনপি), মাওলানা উবায়দুল্লাহ ফারুক (সিনিয়র সহ-সভাপতি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ), মাওলানা আব্দুল হামিদ (পীরসাহেব মধুপুর), আল্লামা সাজেদুর রহমান (মহাসচিব, হেফাজতে ইসলাম বাংলাদেশ), মাওলানা মামুনুল হক (মহাসচিব, বাংলাদেশ খেলাফত মজলিস), ড. গোলাম মহিউদ্দিন ইকরাম (মহাসচিব, জমিয়ত), হাবিব উন নবী খান সোহেল (যুগ্মমহাসচিব, বিএনপি), মোস্তফা জামাল হায়দার (সাবেক মন্ত্রী ও ১২ দলীয় জোট প্রধান), মাহমুদুর রহমান মান্না, মাওলানা সাখাওয়াত হোসাইন (সিনিয়র নায়েবে আমির, খেলাফত মজলিস), মজিবুর রহমান মঞ্জু (মহাসচিব, এবি পার্টি), এ্যাডভোকেট আব্দুর রকিব (চেয়ারম্যান, নেজামে ইসলাম পার্টি), মাওলানা আব্দুল হালিম (বাংলাদেশ জামায়াতে ইসলামী)।

প্রসঙ্গত, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস রহ. ২০২১ সালের ৩১ মার্চ রাজধানীর শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি তিন ছেলে ও চার মেয়ে সন্তানের জনক।

তিনি এরশাদ সরকারের ধর্ম ও পানিসম্পদ প্রতিমন্ত্রী ছিলেন। যশোর-৫ আসন থেকে তিনি কয়েক বার সংসদ সদস্য নির্বাচিত হন। দেশের শীর্ষ আলেম হিসেবেও পরিচিত। তিনি বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের সিনিয়র সহ-সভাপতি, হাইয়াতুল উলইয়ার কো-চেয়ারম্যান ও হেফাজতে ইসলাম বাংলাদেশের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেন।

তিনি ২০২০ সালের শেষ দিকে হেফাজতে ইসলামের নায়েবে আমির ও ঢাকা মহানগরের প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেন। তবে কওমি মাদরাসাভিত্তিক এই সংগঠনটির সর্বশেষ সম্মেলনে প্রয়াত আমির শাহ আহমদ শফী (রহ.)-এর অনুসারীদের আমন্ত্রণ না জানিয়ে কমিটি গঠন করায় হেফাজত ছাড়েন। দীর্ঘ রাজনৈতিক জীবনে নিজের নির্বাচনী এলাকায় বেশ সুনাম অর্জন করেন।স্থান: ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ রমনা ঢাকা।

হাআমা/