বায়তুল মোকাররমের নতুন খতিবকে আলেমদের অভিনন্দন
প্রকাশ: ১৮ অক্টোবর, ২০২৪, ০৮:৩১ রাত
নিউজ ডেস্ক

|| হাসান আল মাহমুদ ||

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব নিযুক্ত হয়েছেন দেশের বরেণ্য আলেম ইসলামি আইন বিশেষজ্ঞ মুফতি মাওলানা মুহাম্মাদ আব্দুল মালেক। হাদিসশাস্ত্রসহ বিভিন্ন বিষয়ে গবেষণামূলক লেখালেখির জন্য তিনি দেশের গন্ডি পেরিয়ে পুরো মসলিম বিশ্বে সুপরিচিত। আজ শুক্রবার (১৮ অক্টোবর) ধর্মমন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এ নিয়োগদান করা হয়।

দেশের বরেণ্য এমন ইলমি মুহাক্কিক আলেমকে জাতীয় মসজিদের খতিব নিয়োগ করায় উচ্ছ্বসিত সর্বত্র। অনলাইন-অফলাইন সর্বত্র অভিনন্দন জানাচ্ছেন নানা শ্রেণিপেশার ব্যক্তিবর্গ।

এদিকে মাওলানা মুফতি মুহাম্মাদ আব্দুল মালেক (হাফিজাহুল্লাহু)কে জাতীয় মসজিদের খতিব নিযুক্ত করায় অভিনন্দন জানিয়েছেন আলেমসমাজ।

দেশের অন্যতম শীর্ষ মুফতি রাজধানীর কুড়িলে অবস্থিত মারকাযুশ শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মীযানুর রহমান সাঈদ অভিনন্দন জানিয়ে বলেন, ‘বন্ধুবর আল্লামা মুফতী আব্দুল মালেক হাফি: কে জাতীয় মসজিদ, বাইতুল মুকাররম এর খতীব মনোনীত হওয়ায় আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

তিনি বলেন, ‘জাতি একজন দক্ষ, সুযোগ্য খতীব পেল। রাব্বে কারীম তাকে এই মহান দায়িত্ব ও কর্তব্য পালনের বিচক্ষণতা, সর্বোচ্চ হিকমাহ দান করুন, এবং সকলকে এই নিয়ামত এর যথার্থ মূল্যায়ন করার তাওফীক দান করুন। আমীন।’

অভিনন্দন জানিয়ে দেশের বিশিষ্ট সমাজসেবক আলেম আস্-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ বলেন, জাতীয় মসজিদ বায়তুল মুকাররমের খতিব নিযুক্ত হয়েছেন দেশের বিশিষ্ট আলেম মাওলানা আবদুল মালেক হাফিযাহুল্লাহ। অভিনন্দন তাঁকে। তিনি হাদিস-শাস্ত্রের পণ্ডিত এবং অত্যন্ত বিনয়ী একজন মানুষ।

মহান আল্লাহ তাঁকে ইসলাম ও মুসলিম উম্মাহর কল্যাণে বলিষ্ঠ ভূমিকা রাখার এবং দল-মত-গোষ্ঠী নির্বিশেষে সকল মুসলিমের জাতীয় অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করার তাওফিক দান করুন।

অভিনন্দন জানিয়ে মিরপুর আরজাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া বলেন, ‘হযরত মাওলানা মুফতী আবদুল মালেক সাহেব জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব নিযুক্ত হয়েছেন। তিনি যে এদেশে ফিকাহ ও হাদিস শাস্ত্রের উপর অনবদ্য খিদমত আঞ্জাম দিয়ে যাচ্ছেন তা সর্বমহলে প্রশংসনীয়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের মিম্বার থেকে দেশবাসী ইসলামে শ্বাশ্বত শিক্ষা, আদর্শ সম্পর্কে জ্ঞানগর্ভ আলোচনা শুনতে পারবে ইনশাআল্লাহ।

তিনি আরও বলেন, মুফতী আবদুল মালেক আহলে সুন্নাহ ওয়াল জামায়াতের একজন ভাষ্যকার। তিনি একজন ভারসাম্যপূর্ণ বিদগ্ধ আলেমে দ্বীন। আমরা দোয়া দোয়া করি আল্লাহ তায়ালা সুস্থতার সাথে তার হায়াতে বারাকাহ দান করুন। আকাবিরে উলামায়ে কিরামের উত্তরসূরী হিসেবে যথাযথভাবে এ মহান দায়িত্ব পালনের তাওফিক দান করুন। আমিন।’

হাটহাজারী মাদরাসার মুহাদ্দিস বিশিষ্ট লেখক মাওলানা আশরাফ আলী নিজামপুরী অভিনন্দন জানিয়ে বলেন, ‘জাতীয় মসজিদে জাতীয় ব্যক্তিদের শোভা পাবে। দেশবরেণ্য আলিম ও উপমহাদেশের প্রখ্যাত হাদীস বিশারদ মাওলানা মুফতি আবদুল মালেক হাফি.র সাথে আমার দীর্ঘদিনের সুসম্পর্ক রয়েছে, তিনি খুবই বিনয়ী এবং নিভৃতচারী আলিমেদ্বীন, বর্তমান আমাদের দেশে এমন আলিমের খুবই অভাব। বাইতুল মোকাররমের শুধু আশেপাশে নয় যারা দূরে অবস্থান করেন—বিশেষ করে আলিম তালিবে ইলম যারা আছেন পবিত্র জুমুআর নামায যেন তারা বাইতুল মোকাররমে পড়ার চেষ্টা করেন। আশাকরি মাওলানার প্রতি জুমুয়ার বয়ান রেকর্ড করে তা ছাপার অক্ষরে প্রকাশের ব্যবস্থা করা হবে‌। মহান আল্লাহ তায়ালা তাঁর ইলম আমল আখলাকে আরো বেশি বারাকাহ দান করুন।’

অভিনন্দন জানিয়ে প্রবাসী আলেম বিশিষ্ট দাঈ অস্ট্রেটিয়া ভিয়েনা মসজিদের খতিব শায়খ আব্দুল মতিন আজহারী বলেন, বিশিষ্ট আলেম মুফতি শায়খ ‍মুহাম্মাদ আব্দুল মালিক একজন বিজ্ঞ আলেম। তাঁকে বাংলাদেশের জাতীয় মসজিদের খতিব নিযুক্ত করায় অভিনন্দন জানাই। সে সঙ্গে এমন বিজ্ঞ সিদ্ধান্ত নেওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।

হাআমা/