রেঞ্জ অফিসের পাশেই বনের জমি কেটে পুকুর
প্রকাশ: ১৮ অক্টোবর, ২০২৪, ০২:১০ দুপুর
নিউজ ডেস্ক

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের কালিয়াকৈরে বন কর্মকর্তার অফিসের সন্নিকটে প্রতিষ্ঠিত বেত বাগান ও শাল গাছ কেটে পুকুর খনন করেছে ভূমিদস্যুরা।

শুক্রবার সকালে কালিয়াকৈর রেঞ্জে ও চন্দ্রা বিটের পাশেই সরেজমিনে দেখা গেছে, সংরক্ষিত বনের গাছপালা ও কয়েক বছরের পরনো বেত বাগান উজাড় করে বনভূমির  মাটি কেটে পুকুর খনন করেছেন স্থানীয় বাসিন্দা সাইফুল ইসলাম নামে একজন। বন বিভাগের কর্মকর্তাদের চোখ ফাঁকি দিয়ে  খনন করা পুকুরে পানি আটকে মাছ চাষ করছেন তিনি। এতে আশপাশে থাকা কয়েক একর বনভূমির গাছ ধ্বংস হচ্ছে।

খোজ নিয়ে জানা গেছে, গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকার পতনের পরপরই গাজীপুরের কালিয়াকৈর রেঞ্জ, কাচিঘাটা রেঞ্জসহ বিভিন্ন এলাকায় বনাভূমি দখলের মহোৎসব শুরু হয়েছে। ওই সুযোগ কাজে লাগিয়ে এক দল ভূমিদস্যু রাতের আধারে গাছপালা উজাড় করে মাটি বনাভূমির মাটি কেটে পুকুর তৈরি করেছে।

এ ব্যাপারে চন্দ্রা বিটের কর্মকর্তা আব্দুল মান্নান জানান, আমাদের অফিস থেকে কিছুটা দূরে রাতের আধারে এই কাজটি করেছে। বিষয়টি আমরা জানার পরে ঘটনাস্থলে গিয়ে পরিদর্শন করেছি। এর সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চলমান রয়েছে।

সহকারী বন সংরক্ষক রেজাউল আলম বলেন, বিষয়টি আমার জানা নেই। আপনার মাধ্যমেই জানলাম। অনেক এলাকায় এমন হচ্ছে, কিন্তু থামানো যাচ্ছে না। খোঁজ নিয়ে এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।