ডিমের বিকল্প হিসেবে যেসব খাবার খাবেন
প্রকাশ: ১৭ অক্টোবর, ২০২৪, ১২:৪৪ দুপুর
নিউজ ডেস্ক

ডিমের মধ্যে রয়েছে অনেক পুষ্টিগুণ। ডিম খেলে শরীরে মিনারেল ও ভিটামিনের চাহিদার অনেকটাই পূরণ হয়। সেদ্ধ ডিম খেলে শরীরে শক্তি তৈরি হয়। সেদ্ধ হোক বা পোচ, ডিম স্বাস্থ্যের পাশাপাশি খেয়াল রাখে স্বাদেরও। তবে হঠাৎ ডিমের দাম বেড়ে গেছে। তাই ডিমের পুষ্টির বিকল্প অন্য খাবার খোঁজছেন অনেকে। চলুন জেনে নেওয়া যাক, ডিম থেকে প্রাপ্ত পুষ্টির বিকল্প হিসেবে কোন খাবারগুলো হতে পারে?

টোফু

সকালের নাশতায় ডিমের পরিবর্তে খেতে পারেন উদ্ভিজ্জ প্রোটিন টফু। মূলত সয়া মিল্ক দিয়ে তৈরি হয় টোফু। টোফুতে ক্যালোরি থাকে ৬২ গ্রাম। এ ছাড়া এতে প্রচুর আয়রনও আছে। ডিম ও টোফু প্রায় একই পুষ্টিগুণে সমৃদ্ধ।

কুমড়া

মিষ্টি কুমড়া খেতে অনেকেই ভালোবাসেন। বিশেষ করে শীতকালে কুমড়া একেবারেই একঘরে হয়ে পড়ে। কিন্তু জানেন কি কুমড়াতে রয়েছে ডিমের সমান পুষ্টি! তাই ডিমের বিকল্প হিসেবে মিষ্টিকৃমড়া খেতে পারেন।

চিয়া বীজ

ডিমের বিকল্প হিসেবে চিয়া বীজ খেতে পারেন। রান্নায় ব্যবহার করতে পারেন এক টেবিল চামচ চিয়া বীজ। স্বাদের পাশাপাশি রান্না থেকে ডিমের সমপরিমাণ প্রোটিন পাবেন।

কলা

একটি ডিমের সমান পুষ্টি পাবেন একটি কলায়। সকালে ডিমের বদলে ১/৪ কাপ ব্লেন্ড করা কলা খেতে পারেন। এতে পুষ্টির ঘাটতি অনেকটাই মিটে যাবে।

অলিভ অয়েল

ডিম ছাড়া কেক খেতে চান? তাহলে অলিভ অয়েল দিয়ে কেক বানান। ডিমের বিকল্প খাবার হিসেবে অনেকটাই পূর্ণ করে দেবে অলিভ অয়েল

এনএ/