বৈষম্যহীন বিশ্ববিদ্যালয় পরিচালনায় সবার সহযোগিতা প্রয়োজন : উপাচার্য ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ
প্রকাশ: ০৭ অক্টোবর, ২০২৪, ০৬:৪৫ বিকাল
নিউজ ডেস্ক

আবদুর রউফ আশরাফ
হবিগঞ্জ প্রতিনিধি

প্রথমবারের মতো সাংবাদিকদের সামনে প্রকাশ্যে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা করেছেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ।

সোমবার (৭ অক্টোবর) দুপুর ১২ঘটিকায় এক সংবাদ সম্মেলনে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণার মাধ্যমে স্বচ্ছতার সাথে বৈষম্যমুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালনার অঙ্গীকার ঘোষণা করেছেন নবনিযুক্ত উপাচার্য।

২০২৪-২৫ অর্থবছরের জন্য বিশ্ববিদ্যালয়ের মোট বাজেট ১৫ কোটি ৫০ লক্ষ টাকা। এরমধ্যে ১৫ কোটি ২০ লক্ষ টাকা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বাকি ৩০ লক্ষ টাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে অর্জিত রাজস্ব। ২০২৪-২৫ অর্থবছরে মোট আবর্তক অনুদান ১০ কোটি ৮২ লক্ষ টাকা। এর মধ্যে বেতন খাতে ৩ কোটি ৮৩ লক্ষ ৪০ হাজার টাকা, ভাতা খাতে ২ কোটি ৫৪ লক্ষ ১০ হাজার টাকা, পণ্য ও সেবা বাবদ সহায়তা খাতে ৪ কোটি ১৫ লক্ষ ৫০ হাজার টাকা, গবেষণা অনুদান খাতে ২২ লক্ষ টাকা, প্রাথমিক স্ব্যাস্থ্যসেবা বাবদ ৩ লক্ষ টাকা ও অন্যান্য অনুদান ৪ লক্ষ টাকা।

এছাড়া মোট মূলধন অনুদান ৪ কোটি ৬৮ লক্ষ টাকা। এরমধ্যে যন্ত্রপতি ২ কোটি ২৫ লক্ষ টাকা, যানবাহন ৯৮ লক্ষ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অনুদান ৯৫ লক্ষ টাকা ও অন্যান্য মূলধন অনুদান ৫০ লক্ষ টাকা। ছাত্রকল্যাণে মোট বাজেট ৩৬ লক্ষ ৬৮ হাজার টাকা। এরমধ্যে মেধা ও বৃত্তি বাবদ ৪ লক্ষ টাকা, ছাত্রী হল বাবদ ১৯ লক্ষ ৬৮ হাজার টাকা, ফিল্ড ওয়ার্ক ও শিক্ষা সফর বাবদ ৬ লক্ষ টাকা, খেলাধুলা ৩ লক্ষ টাকা, বিএনসিসি ও রোভার স্কাউট ১ লক্ষ টাকা, ক্রীড়া সামগ্রী ৩ লক্ষ টাকা। বিগত ২০২৩-২০২৪ অর্থবছরে বাজেট ছিল ১০ কোটি ২৬ লক্ষ পঞ্চাশ হাজার টাকা। ২০২৪-২০২৫ অর্থবছরে বাজেট বৃদ্ধি হয়েছে ৫ কোটি ২৩ লক্ষ ৫০ হাজার টাকা এবং বৃদ্ধির হার ৫১ শতাংশ।

উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ বলেন, 'সরকারের নির্দেশে ও মহামান্য রাষ্ট্রপতির অনুমোদনক্রমে আমি উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে স্বচ্ছতার সাথে বৈষম্যহীন ভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনার অঙ্গীকার করছি। ২০২৪-২৫ অর্থবছরের জন্য অনুমোদিত বাজেট উপস্থাপন করা হয়েছে। হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের আর্থিক, প্রশাসনিক ও একাডেমিক সকল কাজে স্বচ্ছতা নিশ্চিত করণের চেষ্টা করবো। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

উল্লেখ্য হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে বুধবার (২ অক্টোবর) যোগদান করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজি এন্ড পাবলিক হেলথ বিভাগের অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোঃ শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ১ অক্টোবর হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করা হয় অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদকে। ২০২০ সালের ১৭ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে পাঁচটি অনুষদ নিয়ে যাত্রা শুরু হয় একাডেমিক কার্যক্রমের। বর্তমানে তিনটি অনুষদে স্নাতক পর্যায়ে মোট ১৬৪ জন শিক্ষার্থী অধ্যয়ন করছেন।

এসময় সাংবাদিকদের মাঝে বক্তব্য রাখেন হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোঃ রাসেল চৌধুরী, সাবেক সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমদ ইকবাল, গোলাম মস্তুফা রফিক, মোঃ ফজলুর রহমান, শুয়েব চৌধুরী, এডভোকেট রুহুল হাসান শরিফ, হবিগঞ্জ অনলাইন প্রেসক্লাব সভাপতি এস এম খোকন, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পাবেল খান চৌধুরী প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক প্রদ্বীপ দাশ সাগর, সাকিল চৌধুরী, রাশেদ আহমদ খান, হবিগঞ্জ অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইফউদ্দিন জাবেদ, সহ-সভাপতি এম এ জলিল, সাংবাদিক আশরাফুল ইসলাম কুহিনুর, সহিবুর রহমান, এম এ রাজা, জাবেদ ইকবাল তালুকদারসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিক ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দফতরে শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

এনএ/