সনদের স্বীকৃতির কার্যকারিতা বাস্তবায়নে সকলের মতামতের প্রাধান্য চায় কওমী তরুন প্রজন্ম
প্রকাশ: ০৫ অক্টোবর, ২০২৪, ০৭:৪০ বিকাল
নিউজ ডেস্ক

সনদের স্বীকৃতির কার্যকারিতা বাস্তবায়নে সকলের মতামতের প্রাধান্য চায় কওমী তরুন প্রজন্ম।

বৃহস্পতিবার (০৩ অক্টোবর) কওমি তরুণ প্রজন্মের ব্যানারে রাজধানীর একটি মাদরাসায় অনুষ্ঠিত ‘কওমির স্বীকৃত সনদের কার্যকারিতা বাস্তবায়ন: প্রত্যাশা ও কৌশল শীর্ষক অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে হয় এ দাবি জানানো হয়। এতে একঝাঁক বিজ্ঞ ও তরুণ আলেম অংশগ্রহণ করেন।

বৈঠকে উদ্বোধনী বক্তব্যে কওমি তরুণ প্রজন্মের সম্পাদক মাহমুদ হাসান কুতুব জাফরী বলেন, আজকের এই গোলটেবিল বৈঠক আয়োজন করা হয়েছে, যাতে কওমি সনদ নিয়ে সকলের মতামত উঠে আসে এবং সেটা সামনে রেখে উপযুক্ত প্রস্তাবনা তৈরি করা যায়।

মাওলানা জামাল উদ্দিনের সঞ্চালনায় বৈঠকে বক্তব্য রাখেন মুফতি মাসউদুল করীম, এ্যাডভোকেট মোঃ মোস্তফা জামাল ভুঁইয়া, ড. মুফতি ইউসুফ সুলতান, সৈয়দ শামসুল হুদা, মাওলানা মোসাদ্দিক হোসাইন আদিল,  মহিউদ্দীন কাসেমী, ইবরহীম জামিল, ইমদাদ আশরাফ, আবু বকর সিদ্দিক জাবের, শারাফাত শরীফ, সুহাইল ইসলাম, জুবায়ের মুহিউদ্দিন, জাফর সাদেক আরাফাত ও কওমি তরুণ প্রজন্মের মুফতি মোহাম্মদ হুসাইন, মুফতি মাহমুদ হাসান সিরাজী ও মাওলানা আব্দুল্লাহ মানসুর প্রমুখ

গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে মুফতি মাসউদুল করীম বলেন, আমাদের পূর্ববর্তী মুরব্বিরা  কওমি সনদের যে স্বীকৃতি নিয়েছেন, এটা সম্মানের স্বীকৃতি নিয়েছেন। বর্তমান প্রেক্ষাপটে কওমি মাদরাসার সনদ বাস্তবায়নের যে দাবী উঠেছে, সেটা যৌক্তিক উপায়ে মুরুব্বিদের সম্মতি নিয়ে আগে বাড়ানোর জন্য কওমি তরুণ প্রজন্মকে আহ্বান করছি।

এছাড়া কওমির স্বীকৃত সনদের মাধ্যমে সরকারীভাবে বিভিন্ন ধর্মীয় সেক্টরে আলেমদের অংশগ্রহণ, কওমি সনদের কার্যকারিতা বাস্তবায়নে সকল বাধা দূর করা, এ বিষয়ে কওমির মুরুব্বি আলেমদের সাথে সমন্বয় করা ও কওমির স্বীকৃত সনদের কার্যকারিতা বাস্তবায়ন: প্রত্যাশা ও কৌশল নিয়ে বিভিন্ন আলোচনা হয় এবং কওমি সনদের স্বীকৃতির কার্যকারিতা বাস্তবায়নে একক চিন্তা নয়, সকলের মতামতকে প্রাধান্য দেয়ার দাবি জানান আলোচকরা।

হাআমা/