জামিয়া কাসেম নানুতবীর দিনব্যাপী সীরাত কর্মশালা অনুষ্ঠিত
প্রকাশ: ০৪ অক্টোবর, ২০২৪, ১২:৩৯ দুপুর
নিউজ ডেস্ক

রাজধানী রামপুরার জামিয়া কাসেম নানুতবীতে দিনব্যাপী সীরাত কর্মশালা ও মাসিক ইসলাহি মজলিস অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার জামিয়া প্রাঙ্গণে মুহতামিম মুফতি ইমদাদুল ইসলামের সভাপতিত্বে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জামিয়া মাদানিয়া বারিধারার শায়খুল হাদিস মাওলানা উবায়দুল্লাহ ফারুক ও বরেণ্য লেখক, সিরাত গবেষক ও জামিয়ার শাইখুল হাদিস মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন । আরও আলোচনা করেন জামেয়ার শিক্ষা সচিব মুফতি মাহমুদ জাকির।

দিনব্যাপী রাসূলের জীবনের তিনটি অধ্যায় নিয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রথম সেশনে নবীজি সাল্লাল্লাহু আলাই সালাম এর জন্ম থেকে নবুওয়ত ধারাবাহিক ঘটনা ও শিক্ষা নিয়ে আলোচনা করেন জামিয়ার মুহাদ্দিস, লেখক ও অনুবাদক আবুল ফাতাহ কাসেমী। দ্বিতীয় সেশনে নবীজি সা. এর নবুওয়ত  থেকে হিজরত নিয়ে আলোচনা করেন জামিয়ার ওস্তাদ মাওলানা হুসাইন আহমদ। তৃতীয় সেশনে হিজরত থেকে অফাত পর্যন্ত ধারাবাহিক ঘটনাবলী ও শিক্ষা নিয়ে আলোচনা করেন জামিয়া ওস্তাদ মাওলানা মাহমুদুল হাসান ফাহিম।

দিনশেষে কর্মশালার উপর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ১০ জনকে পুরষ্কৃত করা হয়। এতে প্রায় শতাধিক মাদরাসার ছাত্র অংশগ্রহণ করেন।

মুখ্য আলোচক মাওলানা যাইনুল আবেদিন বলেন, সীরাত আমাদের চর্চার বড় জায়গা। সীরাত নিয়ে আলোচনা সৌভাগ্যের ব্যাপার। রাসুলের সীরাত ছাড়া মানবতার মুক্তি নেই। চলমান অস্থিরতার পেছনে কাজ করছে আমাদের সীরাত থেকে দূরে সরে যাওয়া। জামিয়া কাসেম নানুতবী সীরাতের একটি বড় জায়গা নিয়ে কাজ করতে চায় তার ভবিষ্যতে।

আমরা চাই হাতে কলমে ছাত্রদের সীরাতের খুটিনাটি ধরিয়ে দিতে। কেবল সীরাতে খাতামুল আম্বিয়ার মধ্যেই যেন ছাত্ররা পড়ে না থাকে। এবং এ বেলা থেকেই সীরাতের সঙ্গে অটুট সম্পর্কে আবদ্ধ হয় উঠুক আমদের তালিবরা।

এনএ/