মসজিদে হারাম ও নববিতে নিয়োগ পেলেন নতুন চার ইমাম
প্রকাশ: ০৩ অক্টোবর, ২০২৪, ০৫:৪৫ বিকাল
নিউজ ডেস্ক

মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিতে চার জন নতুন ইমাম নিয়োগ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) মসজিদে হারাম এবং মসজিদে নববির পরিচালনা পরিষদের প্রধান শায়খ আবদুর রহমান আস সুদাইস রাজকীয় আদেশ অনুসরণ করে হারামাইন শরিফাইনে স্থায়ী ইমাম হিসেবে নিয়োগ দিয়েছেন।

আজ বৃহস্পতিবার (৩ অক্টোবর) এক্স (সাবেক টুইটার) প্ল্যাটফর্মে এক বার্তায় এ তথ্য জানায় হারামাইন কর্তৃপক্ষ।

হারামাইন কর্তৃপক্ষ জানায়, মসজিদে হারামের ইমাম হিসেবে নিয়োগ পেয়েছেন- শায়খ বদর আল তুর্কি এবং শায়খ ওয়ালিদ আশ শামসান। অন্যদিকে মসজিদে নববিতে নিয়োগ পেয়েছেন- শায়খ আবদুল্লাহ আল কুরাফি এবং শায়খ মুহাম্মদ বারহাজি।

মক্কা-মদিনায় নিয়োগ পাওয়া এসব খতিব ধর্মীয় জ্ঞান অর্জনের পাশাপাশি দেশ-বিদেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে নিয়েছেন উচ্চতর ডিগ্রি। মক্কা-মদিনার খতিবদের নিয়োগের ক্ষেত্রে যেসব শিক্ষাগত যোগ্যতা প্রাধান্য দেওয়া হয়।

মসজিদে হারামের বর্তমান ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করছেন- শায়খ সালেহ বিন হুমাইদ, শায়খ আবদুর রহমান সুদাইস, শায়খ উসামা খাইয়াত, শায়খ মাহের মুয়াইকিলি, শায়খ ফয়সাল গাজ্জাবি, শায়খ বান্দার বালিলা, শায়খ আবদুল্লাহ জুহানি ও শায়খ ইয়াসির দাওসারি।

অন্যদিকে মসজিদে নববির ইমাম ও খতিবরা হলেন- শায়খ আলী হুজাইফি, শায়খ হুসাইন আলে শায়খ, শায়খ আবদুল বারী ছুবাইতি, শায়খ আবদুল মুহসিন কাসিম, শায়খ আবদুল্লাহ বুআইজান, শায়খ সালাহ আল-বুদাইর, শায়খ আহমাদ বিন তালেব হামিদ ও শায়খ খালেদ মুহান্না।

উল্লেখ্য, মসজিদে হারাম ইসলামের প্রধান সম্মানিত স্থান। এখানে রয়েছে পৃথিবীর প্রথম ও সবচেয়ে পুরনো ঘর পবিত্র কাবা। এই ঘর ঘিরেই পুরো বিশ্বের মুসলিমরা প্রতিদিন পাঁচবার নামাজ পড়েন। হজ ও উমরা পালন করতে এখানে সমবেত হন লাখ লাখ মুসলমান। অন্যদিকে মসজিদে নববিরও রয়েছে বিশেষ মর্যাদা। এই দুই মসজিদে নামাজ আদায়ের যেমন ধর্মীয় মর্যাদা আছে, তেমনি এখনকার ইমামদের আছে বিশেষ মর্যাদা।

বিশেষ যোগ্যতার প্রতি খেয়াল রেখে কাবা শরিফ ও মসজিদে নববিতে ইমাম নিয়োগ দেওয়া হয়। পবিত্র এই দুই পবিত্র মসজিদের ইমাম ও খতিবদের বিশেষ সম্মানের চোখে দেখা হয়।

হাআমা/