আলিয়া মাদরাসা সিলেবাস-কারিকুলাম প্রণয়নে কমিটি গঠনের দাবি
প্রকাশ: ০১ অক্টোবর, ২০২৪, ০৫:১১ বিকাল
নিউজ ডেস্ক

বাংলাদেশ মাদরাসা ছাত্রকল্যাণ পরিষদ আলিয়া মাদরাসা শিক্ষার সিলেবাস-কারিকুলাম প্রণয়নে মাদরাসা শিক্ষায় শিক্ষিতদের নিয়ে কমিশন ও কমিটি গঠনের দাবি জানিয়েছে। এ ছাড়াও আরও ৯টি দাবি জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে মাদরাসা শিক্ষা দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে এসব দাবি জানিয়েছে সংগঠনটি।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইসলামি বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. আবদুছ ছবুর মাতুব্বর। এ সময় তিনি দাবি জানান, আলিয়া মাদরাসা শিক্ষার সিলেবাস-কারিকুলাম প্রণয়নে মাদরাসা শিক্ষায় শিক্ষিতদের নিয়ে কমিশন ও কমিটি গঠন করতে হবে।

ড. আবদুছ ছবুর আরও জানান, আলিয়া মাদরাসা শিক্ষা সংশ্লিষ্ট অফিসে, উইং— মাদরাসা বোর্ড, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, শিক্ষা মন্ত্রণালয় মাদরাসা উইং, আরবি ইসলামী বিশ্ববিদ্যালয়সহ সব শাখায় মাদরাসা শিক্ষিতদের নিয়োগ-পদায়ন করতে হবে। এ ছাড়া শিক্ষকদের জন্য ‘প্রশিক্ষণ’ কর্মসূচি চালু, সরকারি তদারকি নিশ্চিত করতে মাদরাসা শিক্ষায় শিক্ষিত ডিইটিইও নিয়োগ, ইবতেদায়ি মাদরাসা স্থাপনের বন্ধ পথ খুলে দেওয়া এবং স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাকে জাতীয়করণের দাবি জানান তিনি।

ড. আবদুছ ছবুর বলেন, ‘আলিয়া মাদরাসার উচ্চতর শ্রেণিতে ভর্তি অনীহা দূর করতে হবে। শিক্ষার্থীদের মধ্যে জীবনের লক্ষ্য নির্ধারণ করার জন্য নিয়মিত কাউন্সেলিং করতে হবে। শিক্ষার্থীদের উৎসাহ বাড়াতে উদ্যোগ নিতে হবে এবং আলিয়া মাদরাসার শিক্ষার্থীদের সঙ্গে বিমাতাসুলভ রাষ্ট্রীয় আচরণ বন্ধ করতে হবে।’

তিনি বলেন, ‘আলিয়া মাদরাসা শিক্ষায় যুগোপযোগী আলেম তৈরি হচ্ছে না। এর পেছনে তিনটি প্রধান কারণ হচ্ছে, অতিরিক্ত সিলেবাস-কারিকুলাম, অভিভাবকদের সন্তানের ভবিষ্যৎ চিন্তা করে মাদরাসায় না পড়ানোর সিদ্ধান্ত এবং আলিয়া মাদরাসায যোগ্য শিক্ষকের অভাব। এসবের ফলে আলিয়া মাদরাসার শিক্ষা তার স্বকীয়তা হারিয়ে অস্তিত্বের সংকটে পড়ে গেছে। শিক্ষার্থীর সংকট, পরিবেশ সংকট, অবকাঠামোগত সংকট, ব্যবস্থাপনা সংকট গোটা আলিয়া মাদ্রাসার শিক্ষাকে পঙ্গু করে ফেলেছে।’

বাংলাদেশ মাদ্রাসা ছাত্রকল্যাণ পরিষদের উপদেষ্টা অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. শামছুল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. আ ক ম আব্দুল কাদের।

এনএ/