জিমেইল অ্যাকাউন্টের জায়গা খালি করবেন যেভাবে
প্রকাশ: ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ০১:০৮ দুপুর
নিউজ ডেস্ক

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করেন জি-মেইল (Gmail)। টেক জায়ান্ট গুগলের (Google) এই সার্ভিসে অভ্যস্ত প্রায় সকলেই। শুধুমাত্র ব্যক্তিগত কাজে নয়, কর্মক্ষেত্রে অর্থাৎ অফিশিয়ালভাবেও ব্যবহার করা হয়। আর এটি ওয়েব জগতে প্রত্যেকের ব্যক্তিগত তথ্যের ভাণ্ডার। এখানে বিনা মূল্যে সর্বোচ্চ ১৫ গিগাবাইট পর্যন্ত তথ্য জমা রাখার সুযোগ থাকলেও জিমেইলের পাশাপাশি গুগল ড্রাইভ, গুগল ডকস, গুগল শিটসহ গুগলের বিভিন্ন সেবার তথ্য সেখানে নিয়মিত জমা হতে থাকে। যার ফলে গুগল অ্যাকাউন্টের জায়গা খালি না থাকায় জিমেইলে নতুন ই-মেইল আসে না।

তবে আপনি চাইলেই জিমেইল অ্যাকাউন্টের জায়গা খালি করে এ সমস্যার সমাধান করতে পারেন। চলুন কীভাবে জি-মেইলে জায়গা খালি করবেন তা জেনে নেওয়া যাক:

প্রথমেই অপ্রয়োজনীয় ই-মেইল মুছে ফেলুন। বিভিন্ন প্রতিষ্ঠান নানা ধরনের অফার ও প্রচারণামূলক ই-মেইল নিয়মিত পাঠিয়ে থাকে জিমেইলে। এসব ই-মেইলে অনেক সময় পিডিএফ ফাইল অ্যাটাচমেন্ট করা থাকে। ফলে গুগল অ্যাকাউন্টে বেশি জায়গা দখল করে। আর তাই বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো অপ্রয়োজনীয় ই-মেইলগুলো নিয়মিত মুছে ফেলতে হবে।

ইমেইলগুলোকে বিভিন্ন ফোল্ডারে অটোমেটিক্যালি অর্গ্যানাইজ করতে ফিল্টার ব্যবহার করুন। এর ফলে আপনার ইমেইল খুঁজে পাওয়া এবং সেখান থেকে ম্যানেজ করার কাজটি খুবই সহজ হতে পারে। তার থেকেও বড় কথা হলো, এর সাহায্যে কিছুটা জায়গাও বাঁচাতে পারবেন।

নিয়মিত বিন ও স্প্যাম ফোল্ডার খালি করে রাখবেন। কোনো ই-মেইল মুছে ফেললে তা জিমেইলের বিন ফোল্ডারে ৩০ দিন পর্যন্ত জমা থাকে। ফলে মুছে ফেললেও এসব ই-মেইল জায়গা দখল করে রাখে। আবার অনেক ই-মেইল স্প্যাম বক্সে জমা হয়ে একইভাবে জায়গা দখল করে। তাই জিমেইলের বিন ও স্প্যাম ফোল্ডারে থাকা সব ই-মেইল নিয়মিত মুছে ফেলতে হবে।

আপনি যদি ঘনঘন বড় ফাইল পেয়ে থাকেন বা পাঠাতে থাকেন, তাহলে গুগল ড্রাইভ বা ড্রপবক্সের মতো ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারেন। এর ফলে আপনার জিমেইল অ্যাকাউন্টের জায়গা অনেকটাই খালি হবে।

ই-মেইলের মাধ্যমে ছবি, ভিডিও ও পিডিএফ ফাইল পাঠিয়ে থাকেন অনেকে। এর অ্যাটাচমেন্ট থাকা সব ছবি, ভিডিও ও পিডিএফ ফাইল প্রয়োজন হয় না। কিন্তু ফাইলগুলো গুগল অ্যাকাউন্টে অনেক জায়গা দখল করে রাখে। তাই আকারে বড় অপ্রয়োজনীয় অ্যাটাচমেন্টযুক্ত ই-মেইল মুছে ফেলার পাশাপাশি প্রয়োজনীয় ভিডিও বা ছবি নামানোর পর অ্যাটাচমেন্টযুক্ত ই-মেইলগুলো মুছে ফেলুন।

নিউজলেটার আনসাবস্ক্রাইব করুন। বিভিন্ন প্রতিষ্ঠানের ই-মেইল সাবস্ক্রাইব করলে সেগুলোর নিউজলেটার নিয়মিত জিমেইলের ইনবক্সে জমা হয়। এসব নিউজলেটারগুলো আকারে বড় হয় এবং অনেক জায়গা দখল করে রাখে। তাই অপ্রয়োজনীয় প্রতিষ্ঠানের নিউজলেটার আনসাবস্ক্রাইব করতে হবে।

এনএ/