মেহেরপুরে “হিফজুল হাদিস প্রতিযোগিতা-২০২৪” অনুষ্ঠিত
প্রকাশ: ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:৪৪ রাত
নিউজ ডেস্ক

|| নুর আলম সিদ্দিকী ||

মেহেরপুরে অবস্থিত স্বনামধন্য দ্বীনি প্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়ার উদ্যোগে আয়োজিত “হিফজুল হাদিস প্রতিযোগিতা-২০২৪” সফলভাবে সম্পন্ন হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১০টাই জামিয়ার ইফতা বিভাগের ছাত্র মাহবুবুর রহমানের তেলাওয়াত ও অনুষ্ঠানের সভাপতি মুফতি হাফিজুর রহমান মেহেরপুরীর শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে মূল অনুষ্ঠানের কার্যক্রম শুরু করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জামিআ আরাবিয়া আশরাফুল উলুম মঙ্গলবাড়িয়া বাজার কুষ্টিয়ার সিনিয়র মুহাদ্দিস মাওলানা শিহাব উদ্দিন।

সভাপতির বক্তব্যে মুফতি হাফিজুর রহমান মেহেরপুরী বলেন, একসময় হাদিস মুখস্থ করার ব্যাপক প্রচলন ছিল। তবকাতুল হুফ্ফাজদের বিভিন্ন জীবনী গ্রন্থ দেখলে তা বুঝে আসে। বর্তমানে মাদরাসাগুলোতে বিভিন্ন বিষয় নিয়ে পড়ালেখা করার বিভাগ ও শাখা থাকলেও হাদিস মুখস্থ করার জন্য আলাদা কোন ব্যবস্থাপনা নেই। সেই সকল বিষয় মাথায় রেখে এবং ছাত্রদের মধ্যে হাদিস মুখস্থ করার চেতনা ব্যাপক করার লক্ষ্যে আমাদের এই আয়োজন। ধীরে ধীরে তা আরো বড় পরিসরে হোক, সেই চেষ্টা আমাদের রয়েছে। সকলের দোয়া আমাদের সামানা।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা শিহাব উদ্দিন বলেন, হিফজ বা মুখস্থ বিদ্যার একটা আলাদা গুরুত্ব রয়েছে। জামিয়া ইসলামিয়া মেহেরপুর যে খেদমতের ধারার উন্মোচন করেছেন, তা পুরো দেশব্যাপী ছড়িয়ে পড়বে বলে আমি আশাবাদী।

এসময় মুফতি আনোয়ার হোসাইন আশরাফী, মুফতি আব্দুর রাজ্জাক মেহেরপুরী ও মুফতি সাদিকুল্লাহ এর সম্মিলিত উপস্থিতিতে প্রতিযোগিতার যাবতীয় কার্যক্রম ও বিচার কার্য সম্পন্ন হয়।

হিফজুল হাদিস প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর পাবনাসহ বিভিন্ন জেলার প্রতিযোগীরা।

বিচারকদের সম্মিলিত নিরীক্ষণে প্রতিযোগিদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেন, দক্ষিণবঙ্গের স্বনামধন্য প্রতিষ্ঠান জামিয়াতুস সুন্নাহ শিবচরের তাকমিল ফিল হাদিসের ছাত্র রিয়াদ আহমাদ।পূর্ব ঘোষণা অনুযায়ী তাকে ৫০০০ হাজার টাকা সমমূল্যের কিতাব পুরস্কৃত করা হয়।

দ্বিতীয় স্থান অধিকার করেন, কুষ্টিয়া ইদ্রিস আলী বিশ্বাস ইসলামিয়া মাদরাসার মিজান জামাতের ছাত্র আব্দুল জলিল। তাকে ৩০০০ হাজার টাকা সমমূল্যের কিতাব পুরস্কার প্রদান করা হয়।

তৃতীয় স্থান অধিকার করেন জামিয়া ইসলামিয়া মেহেরপুরের ছাত্র হাবিবুর রহমান। তাকে ২০০০ হাজার টাকা সমমূল্যের কিতাব পুরস্কার প্রদান করা হয়।

আসরের নামাজের পর পুরস্কার বিতরণী কার্যক্রমের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

এনএ/