শরহে বেকায়ায় অনুপস্থিত শিক্ষার্থীরা এ বছর যে শর্তে মিশকাত পরীক্ষা দিতে পারবে: বেফাক
প্রকাশ: ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ০৫:৩৭ বিকাল
নিউজ ডেস্ক

|| হাসান আল মাহমুদ ||

যে সকল পরীক্ষার্থী কোনো কারণবশত বিগত ১৪৪৪ হিজরি সানাবিয়া উলিয়া মারহালায় (শরহে বেকায়া) বেফাকসহ আল হাইআতুল উলিয়ার অন্য কোনো বোর্ডের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি, তাদেরকে নতুন নিয়মে প্রবেশের আগে শেষ সুযোগ হিসেবে সংশ্লিষ্ট মাদরাসা থেকে শরহে বেকায়া পরীক্ষায় কৃতকার্য হওয়ার প্রত্যয়নের ফটোকপি জমাদানের শর্তে, কেবল এই বছরের জন্য বিশেষ বিবেচনায় ফযীলত মারহালার কেন্দ্রীয় পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ।

আজ রবিবার (১৫ সেপ্টেম্বর) প্রধান পরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বেফাক এ তথ্য জানায়।

বোর্ডটি জানায়, এ সিদ্ধান্ত ১০/০৩/১৪৪৬ হিজরি মোতাবেক ১৪/০৯/২০২৪ ঈসাব্দ তারিখে অনুষ্ঠিত মজলিসে খাসের সিদ্ধান্ত অনুযায়ী।

সদরে বেফাক আল্লামা মাহমুদুল হাসান সাহেবের সভাপতিত্বে, মহাসচিব মাওলানা মাহফুজুল হক সাহেবের সাচিবিক পরিচালনায় অনুষ্ঠিত মজলিসে খাসের এ বৈঠকে আরো উপস্থিত ছিলেন মাওলানা আব্দুল হামিদ (পীর সাহেব মধুপুর), মাওলানা মুসলেহুদ্দীন গহরপুরী, মুফতী মনসুরুল হক, মাওলানা আনাস মাদানী, মুফতী জাফর আহমাদ, মাওলানা নেয়ামতুল্লাহ ফরিদী, মাওলানা রুহুল আমীন খান উজানবী, মাওলানা শওকত হোসাইন সরকার, মাওলানা মুনিরুজ্জামান।

নিজ নিজ মাদরাসায় শরহে বেকায়া পাসের প্রত্যয়নের ফটোকপি জমা দিতে আহ্বান জানিয়ে বেফাক বলে, 'অতএব, আসন্ন ৪৮তম কেন্দ্রীয় পরীক্ষায় ফযীলত মারহালার এ ধরনের পরীক্ষার্থীদের নিবন্ধনের সময় শরহে বেকায়া পাসের প্রত্যয়নের ফটোকপি জমা দিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে জানানো যাচ্ছে'।

উল্লেখ্য, এর আগে বেফাক জানিয়েছে, শরহে বেকায়া জামাতে উত্তীর্ণ না হলে মিশকাত পরীক্ষায় অংশ নিতে পারবে না কোনো শিক্ষার্থী। খবরের লিংকশরহে বেকায়া জামাতে উত্তীর্ণ না হলে মিশকাত পরীক্ষায় অংশ নিতে পারবে না : বেফাক

হাআমা/