বায়তুল মোকাররম প্রাঙ্গণে সমৃদ্ধ বইমেলার দাবি ইসলামি লেখক ফোরামের
প্রকাশ: ১২ সেপ্টেম্বর, ২০২৪, ০২:৪০ দুপুর
নিউজ ডেস্ক

|| আদিয়াত হাসান ||

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম প্রাঙ্গণে অনুষ্ঠিত ইসলামি বইমেলাকে আরো সমৃদ্ধ করার দাবি তুলেছে লেখকদের জাতীয় সংগঠন ‘বাংলাদেশ ইসলামি লেখক ফোরাম।’

আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান ফোরামের সভাপতি কবি মুনীরুল ইসলাম ও সাধারণ সম্পাদক আমিন ইকবাল।

বিবৃতিতে তারা বলেন, ইসলামিক ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় বায়তুল মোকাররম প্রাঙ্গনে প্রতি বছর দুটি ইসলামি বইমেলা অনুষ্ঠিত হয়।  দীর্ঘদিন এই মেলা নিয়ে আয়োজকদের প্রতি সৃজনশীল ও প্রতিশ্রুতিশীল প্রকাশকদের ক্ষোভ রয়েছে। স্টল বরাদ্দে অনিয়ম, কর্তৃপক্ষের নানান দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা ছিল প্রকাশ্য বিষয়। বাংলাবাজারের প্রকৃত প্রকাশকদের উপেক্ষা করে সিন্ডিকেটের মাধ্যমে ফুটপাতের হকার ও সাধারণ বইবিক্রেতাদের স্টল দেওয়া হতো। ফলে ইসলামি বইমেলা প্রাণ হারিয়ে হকারদের মেলায় পরিণত হয়েছিল, যা নিয়ে প্রকাশক, লেখক ও পাঠকদের মনে ছিল চরম অসন্তোষ।

তারা বলেন, পরিবর্তিত নতুন বাংলাদেশে ইসলামি বইমেলা নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন প্রকৃত প্রকাশকগণ। মেলার প্রাণ ফিরিয়ে আনতে এবং প্রকাশক, লেখক ও পাঠকবান্ধব ইসলামি বইমেলা আয়োজনের লক্ষ্যে তারা বিভিন্ন দাবি-দাওয়া পেশ করেছেন।

তারা আরো বলেন, লেখকদের জাতীয় সংগঠন বাংলাদেশ ইসলামি লেখক ফোরাম প্রকাশকদের ন্যায্য আন্দোলন ও প্রতিটি দাবি-দাওয়ার সাথে একমত পোষণ করছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা প্রকাশকদের সাথে রয়েছি ইনশাআল্লাহ।

উল্লেখ্য যে, দুই বছর আগে ইসলামি বইমেলা সুন্দর ও সুষ্ঠুভাবে আয়োজন করতে মেলা বাস্তবায়ন কমিটি বরাবর কিছু লিখিত অভিযোগ ও দাবি পেশ করেছিল বাংলাদেশ ইসলামি লেখক ফোরাম।

কেএল/