চরমোনাইর পীরের বড় ভাই মাওলানা মোমতাজুল করীম মোশতাকের দাফন সম্পন্ন
প্রকাশ: ২৮ আগস্ট, ২০২৪, ০৬:৪৫ বিকাল
নিউজ ডেস্ক

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাইর বড় ভাই, ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য এবং মাওলানা সৈয়দ মোহাম্মদ ফজলুল করীম রহ. এর বড় সাহেবজাদা আলহাজ্ব মাওলানা সৈয়দ মোহাম্মদ মোমতাজুল করীম মোশতাক (৭০) এর নামাজে জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে।

আজ বুধবার (২৮ আগস্ট) বেলা ২ টা ৩০ মিনিটের দিকে চরমোনাই মাদরাসা মাঠে অনুষ্ঠিত হয়। জানাজার ইমামতি করেন দলের আমীর হযরত পীর সাহেব চরমোনাই। পরে তাকে চরমোনাই মাদরাসা প্রাঙ্গণে পারিবারিক কবরস্থানে বাবা সৈয়দ ফজলুল করীম রহ. ও দাদা সৈয়দ এছহাক রহ. এর পাশে দাফন করা হয়।

এদিকে জানাজায় শরীক হোন দলের নায়েবে আমীর মুফতী সৈয়দ ফয়জুল করীম শায়খে চরমোনাই, মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, প্রেসিডিয়াম সদস্য আল্লামা নুরুল হুদা ফয়েজী, খন্দকার গোলাম মাওলা, উপদেষ্টা মাওলানা উবায়দুর রহমান মাহবুব, মাওলানা খলিলুররহমান নেছারাবাদী, নওমুসলিম ডা. সিরাজুল ইসলাম সিরাজী, যুবনেতা মাওলানা মোহাম্মদ নেছার উদ্দিন, ছাত্রনেতা ইউসুফ মানসুর।

এছাড়াও অত্র এলাকার ইউপি চেয়ারম্যান, রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ হাজার হাজার মুসল্লি অংশ নেয়।

প্রসঙ্গসত, মঙ্গলবার ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে, ৩ মেয়ে, নাতী-নাতনী, আত্মীয় স্বজন, দলীয় নেতাকর্মী, ভক্ত অনুরক্ত রেখে গেছেন। মাওলানা সৈয়দ মোহাম্মদ মোমতাজুল করীম মোশতাক এর ইন্তেকালের সংবাদে সর্বত্র শোকের ছায়া নেমে আসে। এছাড়াও মাওলানা সৈয়দ মোহাম্মদ মোমতাজুল করীম মোশতাক রামপুরা জাতীয় মহিলা মাদরাসার পরিচালক ছিলেন।

মাওলানা সৈয়দ মোহাম্মদ মোমতাজুল করীম মোশতাক-এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে মরহুমের মাগফিরাত কামনা করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই ও সিনিয়র নায়েবে আমীর মুফতী সৈয়দ ফয়জুল করীম শায়খে চরমোনাই, দলের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, ঢাকা মহানগর উত্তর সভাপতি মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, জাতীয় তাফসীর পরিষদের সভাপতি মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, ইসলামী আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট রুৎফুর রহমান শেখ ও সেক্রেটারী অ্যাডভোকেট মশিউর রহমান, ইসলামী মুক্তিযোদ্ধা পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, জাতীয় শিক্ষক ফোরামের সভাপতি প্রফেসর নাসির উদ্দিন খান। এছাড়াও পৃথক বিবৃতিতে দিয়েছেন দলের সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

পীর সাহেব চরমোনাই বলেন, মাওলানা সৈয়দ মোহাম্মদ মোমতাজুল করীম মোশতাক ইসলামী আন্দোলন বাংলাদেশের বিভিন্ন দায়িত্ব পালন করে গেছেন। তিনি নারী শিক্ষার ব্যাপারে তার ভিন্ন পরিকল্পনা ছিলো। এজন্য তার পরিচালিত মাদরাসাকে অত্যন্ত নারীদের শিক্ষা উপযোগী করে সাজিয়েছিলেন। ফলে বোর্ডে এ মাদরাসার অবস্থান ছিলো অনন্য। এছাড়াও তিনি বাংলাদেশ মুজাহিদ কমিটির সাথেও সম্পৃক্ত ছিলেন। তিনি পরিবারের বড় হিসেবে সকল ভাই-বোনদেরকে আগলে রাখতেন। এজন্য সকলের কাছে তিনি ছিলেন অত্যন্ত শ্রদ্ধাভাজন। তিনি প্রচার বিমুখ একজন মানুষ ছিলেন। দীন বিজয়ের স্বপ্ন দেখতেন মনে প্রাণে। তিনি দীনের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে গেছেন। তার ইন্তেকালে আমরা একজন মুখলিস আলেমেদীনকে হারালাম। যার অভাব অনেকদিন অনুভুত হবে। মহান আল্লাহ সুবহানাহু ওয়াতায়ালা মরহুমের সকল নেককাজকে কবুল করে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন, সেইসাথে পরিবার পরিজনকে সবর করার তৈৗফিক দিন, আমিন।

পল্টনে দোয়া অনুষ্ঠিত : মাওলানা সৈয়দ মোহাম্মদ মোমতাজুল করীম মোশতাক-এর ইন্তেকালে পুরানা পল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক দোয়া অনুষ্ঠিত হয়। এতে দলের শত শত নেতাকর্মী অংশ নেন। কেন্দ্রীয় ও জাতীয় নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

কেএল/